Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বাহাদুরপুর ইউপির বাগমারা প্রাইমারী স্কুলের পরিত্যক্ত পুরাতন ভবন নিয়ে দুর্ঘটনার আশঙ্কা

॥মোক্তার হোসেন॥ রাজবাড়ী জেলার পাংশা উপজেলার বাহাদুরপুর ইউপির বাগমারা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পরিত্যক্ত পুরাতন ভবনটি নিয়ে দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে। একতলা ভবনটি ১৮-২০ বছর ধরে পরিত্যক্ত অবস্থায় রয়েছে। এ অবস্থায় সেখানে ময়লা আবর্জনার কারণে পরিবেশ দূষণও হচ্ছে।
জানাযায়, বাগমারা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পরিত্যক্ত এ ভবনটি ১৯৬৩-৬৪ অর্থ বছরে নির্মিত। যা ১৮/২০ বছর ধরে পরিত্যক্ত অবস্থায় আছে। এছাড়া ১৯৯৪-৯৫ অর্থ বছরে নির্মিত বর্তমান ব্যবহৃত ভবটির অবস্থাও জরাজীর্ণ। ভবনের গ্রেটভিম ও পিলারে ফাটল ধরেছে। বৃষ্টি হলে ছাদ চুয়ে পানি পড়ে। এতে বিদ্যালয়ের প্রয়োজনীয় আসবাবপত্র ও কাগজপত্র ভিজে নষ্ট হয়। বিদ্যালয়ের দক্ষিণ-পশ্চিম পাশের প্রাচীরের একটি অংশ ভেঙে গেছে। পরিত্যক্ত পুরাতন ভবনটি অপসারণ, বর্তমান ব্যবহৃত ভবন ও ভাঙ্গা প্রাচীর সংস্কার জরুরী হয়ে পড়েছে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল আজিজ ও পরিচালনা কমিটির সভাপতি আব্দুল হামিদ মোল্লা জানান, বিদ্যালয়ের পরিত্যক্ত পুরাতন ভবনটি অপসারণ করা জরুরী। যে কোনো মুহুর্তে দুর্ঘটনা ঘটতে পারে। বর্তমান ব্যবহৃত ভবনটিও জরাজীর্ণ হয়ে পড়েছে। রাস্তার পাশে বিদ্যালয়ের প্রাচীর ভেঙে যাওয়ায় বিদ্যালয়টি অরক্ষিত হয়ে পড়েছে।
পুরাতন ভবনটি নিলামের মাধ্যমে অপসারণ, বর্তমান ব্যবহৃত জরাজীর্ণ ভবন ও ভাঙ্গা প্রাচীর সংস্কারে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণে রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য ও রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিমসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের সুদৃষ্টি কামনা করেছেন তারা।