Site icon দৈনিক মাতৃকণ্ঠ

সড়ক বিভাগের হস্তক্ষেপে মেহগনি গাছ কাটা বন্ধ॥মালিকানা নিয়ে প্রশ্ন

॥কবির হোসেন॥ রাজবাড়ী-কুস্টিয়া আঞ্চলিক মহাসড়কের রাজবাড়ী শহরের ভবানীপুর মৌজার প্রাণি সম্পদ হাসপাতাল এলাকায় প্রবাসী মিসেস কুমকুম বেগমের বাড়ির সামনের ৫টি ছোট মেহগনি গাছের মালিকানা নিয়ে প্রশ্ন ওঠায় সড়ক ও জনপথ বিভাগ গাছগুলো কর্তন বন্ধ করে দিয়েছে।
গাছ ৫টির ক্রেতা কাঠ ব্যবসায়ী আব্দুর রউফ জানায়, উক্ত ৫টি মেহগনি গাছ বিক্রি করে ওই বাড়ির কেয়ার টেকার হারুন আর রশিদ। প্রবাসী মিসেস কুমকুম বেগম আমেরিকায় থাকায় বাড়িটি ভাড়া দেওয়ায় দেখাশোনা করে হারুন।
উক্ত হারুন জানায়, গাছগুলো তার মালিকের লাগানো এবং সড়ক বিভাগের কাছ থেকে গাছ কাটার মৌখিক অনুমতি নিয়ে তিনি ১৩হাজার ৫শত টাকার বিক্রি করেছেন। কারণ জানতে চাইলে তিনি বলেন, সড়কটি ফোর লেন করা হলে তাদের গাছ সরিয়ে ফেলতে হবে বিধায় তিনি আগেই তা সরাচ্ছেন।
কাঠ ব্যবসায়ী আব্দুর রউফ আরো জানান, ক্রয় করা গাছগুলো গতকাল শনিবার সকালে কেটে নেওয়া শুরু করলে স্থানীয়দের খবরে সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা এসে বাঁধা দিলে তারা গাছ কাটা বন্ধ রাখেন। এ সময় সড়ক বিভাগের লোকজন ২টি গাছের কর্তন করা ডালপালা নিয়ে যায়।
রাজবাড়ী সড়ক বিভাগের প্রকৌশলী শাহরিয়ার রুমি বলেন, গাছ কাটার খবর পেয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ায় ক্রেতা গাছ সরিয়ে নিতে পারে নাই। এ বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।