Site icon দৈনিক মাতৃকণ্ঠ

প্রখ্যাত কমিউনিস্ট নেতা জসিম মন্ডল আর নেই

॥স্টাফ রিপোর্টার॥ প্রখ্যাত কমিউনিস্ট নেতা কমরেড জসিম মন্ডল(৯৭) আর নেই। গতকাল ২রা অক্টোবর সকাল ৬টায় রাজধানী ঢাকার হেলথ এন্ড হোপ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেছেন(ইন্নালিল্লাহি—-রাজিউন)। তার মৃত্যুতে রাজবাড়ী জেলা সিপিবি গভীর শোক প্রকাশ করেছে।
কমরেড জসিম মন্ডল ব্রিটিশ বিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি বাংলাদেশ রেলওয়ে ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতির দায়িত্বও পালন করেন। দীর্ঘ রাজনৈতিক জীবনে সরকারের শাসক শ্রেণীর রোষানলে পড়ে বিভিন্ন সময়ে তিনি প্রায় ১৮বছর বিনা বিচারে কারাভোগ করেন। তিনি বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র অন্যতম কেন্দ্রীয় নেতা ছিলেন।
তার মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়লে সারা দেশের রাজনৈতিক অঙ্গনসহ বামপন্থী নেতাকর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। তার মহদেহ ঢাকার বারডেম হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। আজ ৩রা অক্টোবর সকাল ১০টায় মরদেহ নেয়া হবে সিপিবি’র কেন্দ্রীয় অফিসে। এরপর বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত তার মরদেহ ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বজনের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে। বাদ যোহর ঢাকা বিশ^বিদ্যালয় মসজিদে তার প্রথম জানাযা অনুষ্ঠিত হবে। আগামী ৪ঠা অক্টোবর সকাল ৯টায় তার নিজ এলাকা ঈশ^রদী ঈদগাঁহ ময়দানে সর্বজনের শ্রদ্ধা নিবেদন ও জানাযা শেষে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক গোরস্থানে তাকে সমাহিত করা হবে। কমিউনিস্ট পার্টি আজ ৩রা অক্টোবর শোক দিবস হিসেবে পালন করার জন্য নেতাকর্মীদের প্রতি আহবান জানিয়েছে।
তার মৃত্যুতে রাজবাড়ী জেলা কমিউনিস্ট পার্টি এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেছে এবং শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য পার্টির একটি প্রতিনিধি দল আগামীকাল ৪ঠা অক্টোবর সকালে ঈশ^রদী পৌঁছাবে বলে জানা গেছে।