Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে রাজবাড়ীতে র‌্যালী ও আলোচনা সভা

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে ‘মাতৃদুগ্ধ পান টেকসই করাতে আসুন ঐক্যবদ্ধ হই’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী সিভিল সার্জন অফিসের আয়োজনে গতকাল ২রা আগস্ট সকালে বর্নাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সকাল সাড়ে ৯টায় রাজবাড়ী সিভিল সার্জন অফিস প্রাঙ্গন থেকে শুরু হয়ে বর্নাঢ্য র‌্যালীটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাপ্ত হয়।
র‌্যালীতে প্রধান অতিথি হিসেবে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কামরুন নাহার চৌধুরী লাভলী এবং বিশেষ অতিথি হিসেবে জেলা প্রশাসক মোঃ শওকত আলী, পুলিশ সুপার সালমা বেগম পিপিএম-সেবা ও সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বক্সসহ স্বাস্থ্য বিভাগের কর্মী অংশগ্রহণ করেন।
র‌্যালী শেষে সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বক্সের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কামরুন নাহার চৌধুরী লাভলী।
মূল বক্তা হিসেবে বক্তব্য রাখেন সদর হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডাঃ এ.কে.এম গোলাম ফারুক এবং প্রতিপাদ্য বিষয়ের উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার(এমওসিএস) ডাঃ আছমা আক্তার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্র্যাক প্রতিনিধি গীতা বিশ্বাস এবং এনজিও আরশি’র নির্বাহী পরিচালক সামসুন্নাহার চৌধুরী প্রমুখ। অনুষ্ঠান উপস্থাপনা করেন সিভিল সার্জন অফিসের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোকারেমা মঞ্জুরা।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কামরুন নাহার চৌধুরী লাভলী বলেন, আজকাল মায়েরা আধুনিক হিসেবে নিজেদের পরিচয় দিতে গিয়ে বাচ্চাদের বুকের দুধ খাওয়ানোর পরিবর্তে বাজারের গুড়ো দুধ বেশী খাওয়ান। এর ফলে শিশুরা প্রয়োজনীয় পুষ্টি পায় না। যা মোটেও কাম্য হতে পারে না। আমরা যারা মা তাদেরকে অবশ্যই বুকের দুধ বাচ্চাদের খাওয়াতে হবে। যাতে বাচ্চারা সঠিক পরিমাণে পুষ্টি পেয়ে সুস্বাস্থ্যের অধিকারী হতে পারে। এছাড়াও তিনি বর্তমান প্রধানমন্ত্রীর হাতকে আরো শক্তিশালী করার লক্ষ্যে সকলকে তার নেতৃত্বে ভিশন ২০২১ ও ২০৪১ কে সামনে রেখে কাজ করার আহবান জানান।
রাজবাড়ী সদর হাসপাতালের আরএমও ডাঃ সুশীল কুমার রায়, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ মঞ্জুরুল হক এবং রাজবাড়ী সদর থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল বাসার মিয়াসহ স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ ও নার্সিং ইনস্টিটিউটের প্রশিক্ষক-শিক্ষার্থীগণ র‌্যালী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ১লা আগস্ট থেকে ৭ই আগস্ট বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালিত হবে।