Site icon দৈনিক মাতৃকণ্ঠ

রাজবাড়ীর জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী জয়নুল আবেদীনের ২১টি গান রেকর্ড

॥স্টাফ রিপোর্টার॥ বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আর্কাইভসে সংরক্ষণের জন্য রাজবাড়ীর জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী জয়নুল আবেদীনের ২১টি গান রেকর্ড করা হয়েছে।
গত ৩রা ডিসেম্বর বিকেলে ফরিদপুর জেলা কালচারাল অফিসার মোঃ আলাউদ্দিনের তত্ত্বাবধানে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর কলা-কুশলীগণ রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমীতে এসে আনুষ্ঠানিকভাবে গানগুলো রেকর্ড(অডিও-ভিডিও) করেন। রেকর্ডকৃত গানগুলোর মধ্যে কিছু গান রাজবাড়ীর আঞ্চলিক, কিছু গানের গীতিকার ও সুরকার শিল্পী জয়নুল আবেদীন নিজে, কিছু গানের কথা ও সুর শিল্পী জয়নুল আবেদীনের শ্বশুর বিটিভির তালিকাভুক্ত গীতিকার ও সুরকার প্রয়াত জামাল হাবীব(হাবু ভাই) এর এবং কিছু গানের কথা ও সুর করেছেন রাজবাড়ীর গীতিকার ও সুরকার মোঃ ইদ্রিস ময়না।
রেকর্ডকৃত গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি গান হলো ঃ শিল্পী জয়নুল আবেদীনের নিজের কথা ও সুরের ‘জগতে কয়জন আছে ভাল মানুষ—, ভবের দেনা শোধ হইল না—, রাজবাড়ীর আঞ্চলিক গানগুলোর মধ্যে ‘সুন্দর কানাইরে—, প্রয়াত জামাল হাবীব(হাবু ভাই) এর কথা ও সুরের ‘বিসমিল্লাহ বলো বিশদ করে—, মোঃ ইদ্রিস ময়নার কথা ও সুরের ‘পদ্মার পাড়ে ছোট্ট শহর মোদের রাজবাড়ী— প্রভৃতি।
উল্লেখ্য, রাজবাড়ীর জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী জয়নুল আবেদীন বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার, সুরকার ও শিল্পী। এছাড়াও তিনি রাজবাড়ী সদর উপজেলার পাঁচুরিয়া ইউনিয়নের মরডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষক। ২০১৪ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমী তাকে জাতীয়ভাবে এবং ২০১৩ সালে রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমী ও রাজবাড়ী পাবলিক লাইব্রেরীর পক্ষ থেকে যৌথভাবে ‘গুণীজন সম্মাননা’ প্রদান করা হয়।