Site icon দৈনিক মাতৃকণ্ঠ

ভারতের হাসপাতালগুলোতে করোনা রোগীর উপচানো ভিড়॥জাপানে জরুরী অবস্থা ঘোষণা

॥আন্তর্জাতিক ডেস্ক॥ ভারতের হাসপাতালগুলোতে করোনা রোগীর তীব্র চাপে অক্সিজেন সংকট প্রকট রূপ নিয়েছে। গত শুক্রবার দেশটির হাসপাতালগুলোতে অক্সিজেনের ব্যাপক চাহিদা লক্ষ্য করা গেছে।
এদিকে জাপানের বিভিন্ন অঞ্চলে করোনা ভাইরাস মোকাবেলায় জরুরী অবস্থা জারি করা হয়েছে। যদিও আর মাত্র তিন মাসের মধ্যে দেশটিতে অলিম্পিক আয়োজিত হতে যাচ্ছে।
এদিকে দিল্লির অন্যতম বৃহৎ বেসরকারী ম্যাক্স হাসপাতাল থেকে এসওএস সতর্ক বার্তা পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, সাতশরও বেশি রোগী ভর্তি হয়েছে। অবিলম্বে সহায়তা প্রয়োজন।
ভারতে গত শুক্রবার একদিনে ৩ লাখ ৩০ হাজারেরও বেশি লোক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। বিশ্বে আর কোথাও একদিনে এতো সংখ্যক লোক করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। এছাড়া একদিনে মারা গেছে দুই হাজার লোক।
দেশটির অধিকাংশ এলাকায় বর্তমানে কঠোর নিষেধাজ্ঞা চলছে। রাজধানী নয়াদিল্লীতে লকডাউন জারি করা হয়েছে। মহারাষ্ট্র রাজ্যে অপ্রয়োজনীয় সকল কর্মকান্ড বন্ধ রাখা হয়েছে। এছাড়া উত্তর প্রদেশ রাজ্যে চলতি সপ্তাহান্তে সকল কিছু বন্ধ করে দেয়া হচ্ছে।
এদিকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশংকায় বিশ্বের কয়েকটি দেশ ভারতের সাথে যোগাযোগ বন্ধ করে দিয়েছে। সর্বশেষ এ তালিকায় যুক্ত হয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটি গত বৃহস্পতিবার ভারতের সাথে যোগাযোগে নিষেধাজ্ঞা জারি করেছে।
জাপান রাজধানী টোকিওসহ আরো তিনটি অঞ্চলে জরুরী অবস্থা জারি করেছে। যদিও দেশটিতে অলিম্পিক আয়োজনের আর মাত্র তিন মাস বাকী রয়েছে।
ভাইরাসের নতুন ধরনের কারণে সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে জাপানের প্রধানমন্ত্রী ইউশিদে সুগা বলেছেন, আজ আমরা টোকিও, কিয়টো, ওসাকা ও হিয়োগো অঞ্চলে জরুরী অবস্থা ঘোষণার সিদ্ধান্ত নিয়েছি।
এ পদক্ষেপ আজ ২৫শে এপ্রিল থেকে ১১ই মে পর্যন্ত বলবৎ থাকবে।