Site icon দৈনিক মাতৃকণ্ঠ

ফরিদপুর মেডিকেল কলেজে করোনা ভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু॥সহজেই করা যাবে পরীক্ষা

ফরিদপুর মেডিকেল কলেজের চতুর্থ তলার ল্যাবে গতকাল ২০শে এপ্রিল সকালে করোনা ভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু হয়েছে। এ সময় করোনা ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ এস.এম খবিরুল ইসলাম ও সিভিল সার্জন ডাঃ মোঃ ছিদ্দিকুর রহমান উপস্থিত ছিলেন -মাতৃকণ্ঠ।

॥মাহবুব হোসেন পিয়াল॥ ফরিদপুর মেডিকেল কলেজে গতকাল ২০শে এপ্রিল সকাল ১০টা থেকে করোনা ভাইরাস শনাক্ত করার পরীক্ষা শুরু হয়েছে। করোনা পরীক্ষার জন্য মেডিকেল কলেজের চতুর্থ তলার ল্যাবে পিসিআর(পলিমার্স চেইন রি-অ্যাকশন) যন্ত্র স্থাপন করা হয়েছে। প্রথম দিনে সেখানে ১৯ জনের নমুনা পরীক্ষা করা হয়।

করোনা শনাক্তের পরীক্ষা শুরুর সময় ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ এস.এম খবিরুল ইসলাম, সিভিল সার্জন ডাঃ মোঃ ছিদ্দিকুর রহমান, জেলা বিএমএ’র সভাপতি ডাঃ আ.স.ম জাহাঙ্গীর চৌধুরী টিটো, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ মাহফুজুর রহমান বুলু, মাইক্রোবায়োলজী বিভাগের অধ্যাপক আশরাফুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

ফরিদপুর মেডিকেল কলেজ সূত্রে জানা গেছে, আপাতত ফরিদপুর সদরসহ বিভিন্ন উপজেলা থেকে প্রাপ্ত নমুনা দিয়ে এ পরীক্ষা করা হবে। পরে আশপাশের কয়েকটি জেলা তাদের সুবিধা অনুযায়ী এ ল্যাব থেকে করোনা শনাক্ত পরীক্ষা করাতে পারবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ ল্যাবে করোনা পরীক্ষা করা হবে। এ ল্যাবে প্রতিদিন ৯৪টি নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। এরই মধ্যে নমুনা পরীক্ষার জন্য ঢাকা থেকে এক হাজার কিট এসে পৌঁছেছে।

ল্যাবের ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করবেন ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ এস.এম খবিরুল ইসলাম।

এছাড়া ল্যাব পরিচালনার জন্য তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির প্রধান হলেন কলেজের মাইক্রোবায়োলজী বিভাগের অধ্যাপক আশরাফুল আলম, প্যাথলজী বিভাগের বিভাগীয় প্রধান ওয়াদুদ মিয়া এবং বায়ো-কেমিস্ট্রি বিভাগের বিভাগীয় প্রধান রেজাউল কাদের।