Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বালুবাহী ট্রাক চলাচলের ফলে পাইপ নষ্ট॥রাজবাড়ী পৌরসভার পানি সরবরাহ বন্ধ !

॥চঞ্চল সরদার॥ রাজবাড়ী শহরের হাসপাতাল সড়ক দিয়ে অধিক লোডের বালুবাহী ভারী ট্রাক চলাচলের কারণে কয়েক জায়গায় ভূ-গর্ভস্থ পাইপ ফেটে নষ্ট হওয়ায় অহরহ পৌর এলাকার পানি সরবরাহ বন্ধের ঘটনা ঘটছে।
সর্বশেষ শহরের ২নং বেড়াডাঙ্গা মোড়(রহিমুন্নেছা মাদ্রাসা সংলগ্ন) এলাকায় ভূ-গর্ভস্থ পাইপ ফেটে যাওয়ায় লাইন মেরামতের জন্য গতকাল ১১ই ডিসেম্বর দুপুর ও বিকেলে রেলগেটের এপারে(ইয়াছিন স্কুল এলাকা থেকে শ্রীপুর এলাকা পর্যন্ত পানি সরবরাহ বন্ধ রাখা হয়। এতে ১সহ¯্রাধিক গ্রাহকের দুপুর ও বিকেলে পানি সরবরাহ বন্ধ ছিল। মেরামতের পর রাত পৌনে ১০টার দিয়ে লাইন মেরামত করে সচল করা হয়।
পৌরসভা সূত্রে জানা গেছে, সদর হাসপাতাল সড়কের ২নং বেড়াডাঙ্গা মোড়(রহিমুন্নেছা মাদ্রাসা সংলগ্ন), সেগুন বাগিচা এলাকায় ডাঃ রহিম বক্সের বাড়ীর সামনে, আনসার ক্যাম্প ও সিভিল সার্জনের কার্যালয়ের সামনেসহ কয়েকটি স্থানে অধিক লোড ট্রাকের কারণে ভূ-গর্ভস্থ পানি সরবরাহ লাইন ফেটে নষ্ট হয়ে গেছে। কয়েক স্থানে সাময়িকভাবে লাইন মেরামত করা হলেও লোড ট্রাক চলাচল বন্ধ না হওয়ায় প্রায়ই লাইন ফেটে যাচ্ছে।
এ বিষয়ে রাজবাড়ী পৌরসভার পানি সরবরাহ শাখার সহকারী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন বলেন, পৌরসভার পানি সরবরাহের পাইপগুলো ৪০-৫০ বছর আগের। সারাক্ষণ ভারী যানবাহন চলাচল করায় বিভিন্ন স্থানে রাস্তা দেবে পাইপগুলো নষ্ট হচ্ছে। মেরামতে অনেক টাকা ব্যয় হচ্ছে। পানি সরবরাহ কার্যক্রম বিঘিœত হচ্ছে। পৌর মেয়র সড়কটি দিয়ে ভারী ট্রাক চলাচল বন্ধ করার জন্য একাধিকবার বিষয়টি প্রশাসনের উচ্চ পর্যায়ে তুলে ধরলেও কোন কাজ হয়নি। পাইপ মেরামত করলেও কোন লাভ হবে না, যদি না ওই সড়ক দিয়ে অধিক লোডের বালুবাহী ভারী ট্রাক চলাচল বন্ধ করা হয়।
উল্লেখ্য, রাজবাড়ী শহরের প্রধান সড়ক, হাসপাতাল সড়ক, কুষ্টিয়া সড়ক, ভবাণীপুর সড়কসহ বিভিন্ন সড়কে সারাক্ষণ বালুবাহী ভারী ট্রাক চলাচলের কারণে ভেঙে যাচ্ছে সড়ক, নষ্ট হচ্ছে পৌরসভার পানি সরবরাহের পাইপ। এতে সড়কে যাতায়াতকারীদের পোহাতে হচ্ছে ব্যাপক ভোগান্তি।