Site icon দৈনিক মাতৃকণ্ঠ

রাষ্ট্রীয় মর্যদায় দাফন॥ রাজবাড়ী জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আলী মন্ডলের ইন্তেকাল

॥মোক্তার হোসেন॥ রাজবাড়ী জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার, বৃহত্তর পাংশার(বর্তমান কালুখালী উপজেলার) সাওরাইল ইউপির পরপর তিনবার নির্বাচিত সাবেক চেয়ারম্যান, ইয়াছিন উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক, সাওরাইল ইউপির মোহাম্মদ আলী একাডেমী ও বিএমডি উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা বিশিষ্ট সমাজসেবী মোহাম্মদ আলী আর নেই।
গত ১৫ই ডিসেম্বর রাত ১২টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন তিনি। (ইন্না লিল্লাহি ——- রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩বছর। তার মৃত্যুতে রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন মহলের বিশিষ্ট ব্যক্তিগণ শোক প্রকাশ করেছেন।
জানাযায়, ওই দিন বিকেল ৫টার দিকে তার সাওরাইল ইউপির বিশয়-সাওরাইল গ্রামের নিজ বাড়িতে বুকে ব্যাথা অনুভব করেন তিনি। রাতে বুকের ব্যথা গুরুতর হয়ে উঠলে রাজবাড়ী সদর হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।
তার মৃত্যুতে মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিকসহ সর্বস্তরের মানুষের মাঝে শোকের ছায়া নেমে আসে। মৃত্যুর খবর শুনে আত্মীয়-স্বজন, শুভাকাঙ্খীরা শেষ বারের মত তার মুখখানা দেখতে গ্রামের বাড়িতে ভিড় জমায়।
গত ১৬ই ডিসেম্বর বেলা সাড়ে ১১টায় রাজবাড়ী শহরের শহীদ খুশি রেলওয়ে ঈদগাহ ময়দানে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। সেখানে তার মরদেহে পু®পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিট, জেলা আওয়ামীলীগ, জেলা মহিলা লীগ, পৌর আওয়ামী লীগ, জেলা কৃষকলীগ, ছাত্রলীগ, আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ, জেলা সিপিবি, রাজবাড়ী পৌর মেয়র ও পৌর কাউন্সিলরগণ, যুদ্ধকালীন থানা কমান্ডার ডাঃ কামরুল হাসান লালী, জেলা শিক্ষক সমিতিসহ বিভিন্ন সংগঠন।
এ সময় বক্তব্য দেন রাজবাড়ী-১ আসনের এমপি আলহাজ্ব কাজী কেরামত আলী, সংরক্ষিত মহিলা আসনের এমপি কামরুন নাহার চৌধুরী লাভলী, জেলা প্রশাসক জিনাত আরা, পুলিশ সুপার সালমা বেগম পিপিএম, পৌর মেয়র মোহাম্মদ আলী চৌধুরী ও সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল জলিল।
পরে দুপুর দুইটায় তার প্রতিষ্ঠিত বিএমডি হাই স্কুল ও বিকেল সাড়ে চারটায় মোহাম্মদ আলী একাডেমীতে জানাযা’র নামাজ অনুষ্ঠিত হয়। মোহাম্মদ আলী একাডেমীতে রাজবাড়ী জেলা পুলিশের একটি দল মরহুমের গার্ড অব অনার প্রদান করে।
জানাযা’র আগে মরহুম মোহাম্মদ আলীর বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও স্মৃতিচারণ করে বক্তব্য দেন রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম, রাজবাড়ী-২ আসনের সাবেক জাতীয় সংসদ সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল মতিন মিয়া, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফকীর আব্দুল জব্বার, কালুখালী উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাজমুল ইসলাম ও পাংশা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান পাংশা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ হাসান আলী বিশ্বাস। বক্তাগণ মরহুমের শোক সন্তপ্ত পরিবারকে গভীর শোক ও সমবেনা জ্ঞাপন করেন।
রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম, পাংশা পৌরসভার মেয়র আব্দুল আল মাসুদ বিশ্বাসসহ বিভিন্ন নেতৃবৃন্দ মরহুমের কফিনে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। মোহাম্মদ আলী একাডেমীতে শেষবারের জানাযা নামাজে ইমামতি করেন অধ্যক্ষ মাওলানা মোঃ হাবিবুর রহমান। জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, শিক্ষক, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ কয়েক হাজার মানুষ মরহুমের জানাজার নামাজে অংশগ্রহণ করেন।
জানাযা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় মরহুমের নিজ বাড়িতে দাফন সম্পন্ন করা হয়। সহযোদ্ধা, সহকর্মী ও হাজারো শুভাকাঙ্খী চোখের জলে বুক ভাসিয়ে মুক্তিযোদ্ধা কমান্ডার শিক্ষানুরাগী মোহাম্মদ আলীকে চির বিদায় জানায়।
বিভিন্ন ব্যক্তিবর্গের শোক ঃ রাজবাড়ী জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আলীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিআইডব্লিউটিএ’র প্রাক্তন চেয়ারম্যান(অবঃ অতিরিক্ত সচিব) বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল মালেক মিয়া এবং দৈনিক মাতৃকন্ঠের সম্পাদক ও রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন। পৃথক পৃথক বিবৃতিতে তারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করাসহ শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানান।