Site icon দৈনিক মাতৃকণ্ঠ

২৮শে এপ্রিল রাজবাড়ীতে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় লিগ্যাল এইড দিবস পালন করা হবে—জেলা ও দায়রা জজ নিলুফার সুলতানা

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ী জেলা লিগ্যাল এইড কমিটির মাসিক সভা গতকাল ২৪শে এপ্রিল বিকাল সাড়ে ৪টায় কমিটির সভাপতি জেলা ও দায়রা জজ নিলুফার সুলতানার সভাপতিত্বে জেলা ও দায়রা জজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
সভায় কমিটির সদস্যদের মধ্যে নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক শারমিন নিগার, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মাসুদ করিম, সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বক্স, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, জেলা বার এসোসিয়েশনের সভাপতি এডঃ গণেশ নারায়ণ চৌধুরী, সাধারণ সম্পাদক কাজী আব্দুল বারী কুটিন, পিপি এডঃ মোঃ উজির আলী শেখ, জিপি এডঃ মোঃ আনোয়ার হোসেন ও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নূরে সফুরা ফেরদৌস প্রমুখ বক্তব্য রাখেন। সভা সঞ্চালনা করেন জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ সৈয়দ আব্দুল্লাহ্-আল-হাবিব।
এ সময় চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সৈয়দ আরাফাত হোসেন, ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারক মহিবুল হাসান, যুগ্ম-জেলা ১ম আদালতের বিচারক মোঃ পারভেজ শাহ্রিয়ার, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবু হাসান খায়রুল্লাহ্, জেল সুপার আনোয়ারুল করিম, সিনিয়র সহকারী জজ সৈয়দ মোস্তফা রেজা নূর, সিনিয়র সহকারী জজ বেগম কায়ছুন্নাহার সুরমা, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট লাবনী আক্তার, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শুধাংশু শেখর রায়, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মৌসুমী সাহা, সহকারী জজ জাকির হোসেন, সহকারী জজ(অতিরিক্ত) নুসরাত খানমসহ কমিটির অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে জেলা লিগ্যাল এইড কিমিটির সভাপতি জেলা ও দায়রা জজ নিলুফার সুলতানা বলেন, আগামী ২৮শে এপ্রিল সারা দেশের ন্যায় রাজবাড়ীতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জাতীয় লিগ্যাল এইড দিবস পালন করা হবে। এ উপলক্ষে ওই দিন সকালে জজ আদালত প্রাঙ্গণে দিবসটির আনুষ্ঠানিক উদ্বোধন শেষে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করে শহরের প্রধন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হবে। এরপর অনুষ্ঠিত হবে আলোচনা সভা। আলোচনা সভার শেষে লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবীদের মধ্যে নির্বাচিত সেরা আইনজীবীদের পুরষ্কার প্রদান করা হবে। পুরষ্কার প্রদান শেষে জজ আদালত প্রঙ্গণে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী ও লিগ্যাল এইড মেলার অনুষ্ঠিত হবে। এছাড়াও দিবসটি উপলক্ষে নাটিকা ও বিভিন্ন ভিডিও প্রামাণ্য চিত্র প্রদর্শনসহ লিফলেট, ব্যানার ও ফেস্টুন প্রদর্শিত হবে। এই লিগ্যাল এইড দিবস সফল করতে কমিটির সদস্যসহ সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। যার মাধ্যমে প্রান্তিক অঞ্চলের সাধারণ মানুষ পর্যন্ত বর্তমান সরকারের জেলা লিগ্যাল এইড কমিটির বিনামূল্যে আইনী সহায়তা প্রদানের সকল বিষয় সম্পর্কে জানতে পারবে। এছাড়াও সভায় গত মাসের মামলার আবেদন ও আইনজীবী নিয়োগ সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে আলোচনা করা হয়।