Site icon দৈনিক মাতৃকণ্ঠ

সিঙ্গাপুরে বাংলাদেশের আইটি খাতের শীর্ষ কর্মকর্তাদের বিশেষ কর্মশালা

॥আন্তর্জাতিক ডেক্স ॥ বাংলাদেশের প্রযুক্তি খাতের উদ্যোক্তা, বিশেষজ্ঞ এবং বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের অংশগ্রহণে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির ই-গর্ভনেন্স সেন্টারে গত ২১শে জানুয়ারী থেকে সপ্তাহব্যাপী বিশেষ কর্মশালা শুরু হয়েছে।
বাংলাদেশের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘প্রবৃদ্ধি, কর্মসংস্থান ও সুশাসন নিশ্চিতকল্পে প্রযুক্তি নির্ভরতা’ প্রকল্পের অধীনে কর্মশালায় প্রথমবারের মতো বেসরকারী খাতকে সম্পৃক্ত করা হয়েছে।
সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতের উল্লেখযোগ্য অগ্রগতির কথা উল্লেখ করে বলেন, বর্তমান সরকার তথ্য প্রযুক্তি সুবিধাকে প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় পৌঁছে দিতে সক্ষম হয়েছে, যা দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে। তথ্য প্রযুক্তি খাতে বেসরকারী খাতের অবদানের কথা উল্লেখ করে হাই কমিশনার বলেন, বাংলাদেশে সহ¯্রাধিক আইটি কোম্পানীর সক্রিয় অংশগ্রহণ আগামী দিনে ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে অন্যতম চালিকা শক্তি হিসেবে কাজ করবে। বর্তমানে বাংলাদেশ থেকে সিঙ্গাপুরসহ ৩০টির অধিক দেশে বিখ্যাত বহু জাতিক কোম্পানীসমূহকে সফটওয়্যার সেবা প্রদান করায় তিনি সন্তুষ্টি প্রকাশ করেন এবং কর্মশালা হতে লব্ধ অভিজ্ঞতা দেশের তথ্য প্রযুক্তি খাতের উন্নয়ন ও সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্ম-সচিব ও প্রকল্প পরিচালক মোঃ রেজাউল করিম, বেসিস এর উপদেষ্টা মন্ডলীর সদস্য ও সাবেক চেয়ারম্যান হাবিবুল্লাহ এন করিম, ই-গভর্নেন্স সেন্টারের পরিচালক অশোক কুমার প্রমুখ উপস্থিত ছিলেন।