Site icon দৈনিক মাতৃকণ্ঠ

মিয়ানমারে বাংলাদেশের দূতাবাসে মহান বিজয় দিবস উদযাপিত

hdr

যথাযোগ্য মর্যাদা ও আড়ম্বরের সাথে মিয়ানমারের ইয়াঙ্গুনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে গত ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে।
দিবসটি উপলক্ষে দূতাবাসে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী ও ইয়াঙ্গুনে বসবাসরত বাংলাদেশীদের উপস্থিতিতে সকালে দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলন করেন মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মঞ্জুরুল করিম খান চৌধুরী।
এরপর মহান বিজয় দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের কর্মকর্তারা।
আলোচকগণ মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ এবং শহীদদের আত্মত্যাগ স্মরণ করে মুক্তিযুদ্ধের চেতনাকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।
রাষ্ট্রদূত মঞ্জুরুল করিম খান চৌধুরী তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ৩০ লক্ষ শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের রাজনৈতিক নেতৃত্ব ও মুক্তিযুদ্ধে অবদান রাখা সকলের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এছাড়াও তিনি মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের অগ্রযাত্রায় প্রবাসীদের অবদানের উপর আলোকপাত করেন। সন্ধ্যায় দূতাবাসে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ থেকে যাওয়া ২জন অতিথি শিল্পী সঙ্গীত পরিবেশন করেন। পাশাপাশি ইয়াঙ্গুন প্রবাসী বাংলাদেশী শিশুদের পরিবেশনাও প্রশংসিত হয়। এরপর নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয় -প্রেস বিজ্ঞপ্তি।