Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বালিয়াকান্দিতে ফুটপাতের দোকানে শীতের গরম কাপড় বেচাকেনার ধুম

॥আতিয়ার রহমান আতিক॥ শীতের তীব্রতা বৃদ্ধির সাথে সাথে রাজবাড়ী জেলার বালিয়াকান্দিতে ফুটপাতের দোকানগুলোতে শীতের কাপড় বেচাকেনার ভীড় বেড়েছে। নিম্ন আয়ের লোকজন এসব দোকানে বেশী আসছে। শহরের পাশাপাশি গ্রাম-গঞ্জের হাট-বাজারেও এসব শীতের কাপড়ের বেচাকেনা জমজমাট হয়ে উঠেছে।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, শীতকে কেন্দ্র করে উপজেলার বালিয়াকান্দি, সোনাপুর, জামালপুর, নারুয়া, বহরপুর, বেরুলী, আড়কান্দিসহ বিভিন্ন হাট-বাজারে শীতের কাপড়ের দোকান গড়ে উঠেছে। এসব দোকানে নিম্নবিত্ত, দিনমজুর পরিবারগুলোর পাশাপাশি মধ্যবিত্ত পরিবারের লোকজনও ভীড় করছে পছন্দের পুরাতন শীতের কাপড় কেনার জন্য। নামিদামী বিপনী বিতানগুলোতে গরম কাপড় কেনার সামর্থ্য না থাকায় ফুটপাতের এসব দোকানই ভরসা গরীব মানুষের। এসব দোকানে স্বল্পমূল্যে পাওয়া যাচ্ছে সোয়েটার, জ্যাকেট, মাফলার, কোর্ট-প্যান্ট, হাত-পায়ের মোজা, কানটুপিসহ বিভিন্ন প্রকার শীতবস্ত্র। ক্রেতারা জানান, ৫০ টাকা থেকে শুরু করে ৩শত টাকার মধ্যেই মোটামুটি ভালো মানের শীতের পোশাক কেনা যাচ্ছে এসব পুরাতন শীতের কাপড়ের দোকানগুলো থেকে।
বিক্রেতারা জানান, শীতকে সামনে রেখে তারা ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জসহ বিভিন্ন স্থান থেকে এসব শীতের কাপড় এনেছেন। শীত বাড়ার সাথে সাথে ক্রেতাদের ভীড় জমায় বেচাকেনা বেড়েছে। রাজ্জাক নামের একজন বিক্রেতা বলেন, এবার শীতের কাপড়ের ভালো আমদানী করেছি। উন্নতমানের জ্যাকেট-কোটসহ শিশু ও মহিলাদের জন্য ভালো পণ্য এনেছি। ইতিমধ্যে ক্রেতাদের ভীড় জমা শুরু হয়ে গেছে। তবে এ বছর আমাদেরকে গতবারের থেকে বেশী দামে মাল কিনতে হয়েছে, তাই একটু বেশী দামে বিক্রি করতে হচ্ছে।