Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বিজয়ের মাসে বালিয়াকান্দি উপজেলায় জাতীয় পতাকা বিক্রি করছে হকাররা

॥বালিয়াকান্দি প্রতিনিধি॥ মহান বিজয় দিবস ১৬ই ডিসেম্বরকে সামনে রেখে রাজবাড়ী জেলার বালিয়াকান্দিতে ভ্রাম্যমান হকাররা ঘুরে ঘুরে জাতীয় পতাকা বিক্রিতে ব্যস্ত সময় পার করছে।
মহান বিজয় দিবসকে কেন্দ্র করে ডিসেম্বর মাসের শুরু থেকেই আনন্দ-উৎসবে জেগে ওঠে সকল শ্রেণী-পেশার মানুষের মন। ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস বাঙালী জাতির জীবনে এক প্রাণের উৎসবে পরিণত হয়। এই মহান বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান, অফিস-আদালত, এমনকি মুদী দোকানী পর্যন্ত ব্যস্ত হয়ে ওঠে লাল-সবুজের জাতীয় পতাকা সংগ্রহে। এই ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবসকে সামনে রেখে শহর, গ্রাম-গঞ্জে দেখা মেলে ভ্রাম্যমান পতাকা বিক্রির হকারদের।
গতকাল ২রা ডিসেম্বর সকালে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি বাজারে এমনই একজন হকারকে দেখা যায় বাঁশের খুঁটির সাথে বাঁধা লাল-সবুজের কয়েকটি জাতীয় পতাকা। হাতে ও ব্যাগে ছোট ছোট লাল-সবুজের পতাকা সম্বলিত ব্যানার। তার কাছ থেকে এগুলো সংগ্রহ করতে দেখা যায় শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে। সে জানায়, বিজয়ের মাস ডিসেম্বরের শুরু থেকেই সে পতাকা নিয়ে বিভিন্ন হাট-বাজার, শিক্ষা প্রতিষ্ঠান, রেলস্টেশন, বাসস্ট্যান্ড, শহর ও গ্রাম-গঞ্জের রাস্তায় রাস্তায় বেরিয়ে পড়ে। ব্যাপক চাহিদা থাকায় ভালো বিক্রি হওয়ায় অল্প পুঁজিতে অনেক লাভ করা যায়। প্রতিদিন তার প্রায় ৩/৪ হাজার টাকার পতাকা বিক্রি হয়। তাতে বেশ ভালোই লাভ হয়। প্রতি বছর বিজয়ের মাসে তার ৩০/৩৫ হাজার টাকার মতো আয় হয়। এর ধারাবাহিকতায় এবারও সে বালিয়াকান্দি উপজেলা শহর ও গ্রামের রাস্তায় রাস্তায় ফেরী করে পতাকা বিক্রি করছে।