Site icon দৈনিক মাতৃকণ্ঠ

আজ শহীদ বুদ্ধিজীবী দিবস

॥স্টাফ রিপোর্টার॥ আজ ১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এ দিনে দখলদার পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার আল-বদর, আল-শামস মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে।
বুদ্ধিজীবীদের হত্যার ঠিক দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানী বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।
বিনয় এবং শ্রদ্ধায় জাতি সেসব বুদ্ধিজীবীদের স্মরণ করবে। একই সাথে এবারও জাতির প্রত্যাশা, জাতির শ্রেষ্ঠ সন্তানদের যারা হত্যা করেছে এবং যারা বিচার প্রক্রিয়ার বাইরে আছে অথবা পলাতক আছে তাদের বিচারের রায কার্যকর করে, দেশকে কলংক মুক্ত করা হবে।শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দলসহ নানা পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে ঃ আজ ১৪ই ডিসেম্বর শহীদ সকাল ৯টায় লোকোসেড বদ্ধভূমি স্মৃতি সৌধে পু®পস্তবক অর্পন, সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমীতে শিশু একাডেমীর আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচী বিকেল ৪টায় পুরস্কার বিতরণ এবং সন্ধ্যা ৬টায় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।