মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪:১৯ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
উত্তর আমেরিকা জুড়ে ফিলিস্তিনীদের বিক্ষোভ ঈদের ফিরতি যাত্রায় জনস্রোত হলে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে : সেতুমন্ত্রী ইসরায়েল ও ফিলিস্তিন সংঘাত নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক রবিবার পবিত্র ঈদুল ফিতর আজ বিশ্বের ৪৪টি দেশে ভারতের করোনার ধরণ ছড়িয়েছে : ডব্লিওএইচও ভারতে ২৪ ঘন্টায় করোনায় ৪হাজার ২০৫ জনের মৃত্যু কোয়াড নিয়ে চীনা সতর্কবাণীকে ‘অত্যন্ত দুর্ভাগ্যজনক’ বলে অভিহিত করেছে ঢাকা ভারতের দিল্লীতে লকডাউনের মেয়াদ ১৭ই মে পর্যন্ত বর্ধিত দ্রুত সংক্রমিত ভ্যারিয়ান্টের কারণে ভারতে কোভিড-১৯ মহামারি বিষ্ফোরণে রূপ নিচ্ছে : হু’র প্রধান বিজ্ঞানী চীনের সিনোফার্মের কোভিড টিকার অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

স্মার্টফোনের নীল আলো অন্ধত্ব ত্বরান্বিত করে

  • আপডেট সময় বুধবার, ১৫ আগস্ট, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ স্মার্টফোনের মতো নানা ডিজিটাল ডিভাইসের নীল আলো অন্ধত্ব ত্বরান্বিত করতে পারে। গবেষকরা এ কথা জানিয়েছেন।
যুক্তরাষ্ট্রের টলেডো বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বলা হয়, ডিজিটাল ডিভাইস তথা স্মার্টফোনের নীল আলো ক্রমাগতভাবে ব্যবহার করলে চোখের আলো সহনশীল ক্ষুদ্র কোষের মধ্যে বিষাক্ত অনু জমতে তাকে এবং পরবর্তীতে তা চোখের ম্যাকুলারকে ক্ষতিগ্রস্ত করে। যুক্তরাষ্ট্রে অন্ধত্বের অন্যতম প্রধান কারণ ম্যাকুলার বিচ্ছেদ। তবে ম্যাকুলার বিচ্ছেদের কারণে মানুষ পুরোপুরি অন্ধ না হলেও তার প্রাত্যহিক কাজকর্ম বাঁধাগ্রস্ত হয়।
টলেডো বিশ্ববিদ্যালয়ের ক্যামেস্ট্রি ও বায়ো-ক্যামেস্ট্রি বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ অজিত করুনাথানে বলেন, ‘এটা কোন গোপন তথ্য নয় যে নীল আলোক রশ্মি আমাদের চোখের রেটিনা ক্ষতিগ্রস্ত করে থাকে। কিন্তু আমাদের গবেষণার বিষয় হলো এটি কিভাবে ঘটে এবং তা নিরাময়ের পথ দেখানো।’
উল্লেখ্য, স্মার্টফোন রাতের বেলা অন্ধকার স্থানে ব্যবহার না করতে এবং নীল আলো থেকে চোখ রক্ষায় সানগ্লাস ব্যবহার করতে গবেষকরা পরামর্শ দিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!