Site icon দৈনিক মাতৃকণ্ঠ

কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ৩ঘন্টা ফেরী চলাচল বন্ধ॥দুর্ভোগ

॥আবুল হোসেন॥ কুয়াশার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে গতকাল বুধবার ভোর সাড়ে ছয়টা থেকে সকাল সোয়া নয়টা পর্যন্ত ফেরী চলাচল বন্ধ ছিল। এ সময় উভয় ঘাট থেকে ছেড়ে যাওয়া গাড়ি ও যাত্রী বোঝাই পাঁচটি ফেরী মাঝ নদীতে আটকা পড়ে। দুর্ভোগের শিকার হন সহস্রাধিক যাত্রী।
বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয় জানায়, গত মঙ্গলবার দিবাগত মধ্যরাত থেকে নদী অববাহিকায় ঘন কুয়াশা পড়তে থাকে। গতকাল ভোর সাড়ে ছয়টার দিকে কুয়াশার কারণে সামনের কিছুই দেখতে না পেয়ে ফেরী চলাচল বন্ধ করে দেয়। এরআগে উভয় ঘাট থেকে ছেড়ে যাওয়া প্রায় ৪০টি যানবাহন বোঝাই ছোট-বড় পাঁচটি ফেরী মাঝ নদীতে গিয়ে আটকা পড়ে। ফেরীগুলোতে ৩০টির মতো যাত্রী বোঝাই বাস ও ২০টির মতো পণ্যবাহি ট্রাক ছিল। ফেরীতে থাকা সহ¯্রাধিক যাত্রী কুয়াশা ও শীতে দুর্ভোগের শিকার হন। মাঝ নদীতে ফেরী আটকে যাওয়ার সংবাদ পেয়ে উভয় ঘাট থেকে আরো কোন ফেরী ছাড়েনি। লঞ্চ ও ফেরী চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়া প্রান্তে শতাধিক পণ্যবাহি গাড়ি এবং প্রায় অর্ধশত যাত্রীবাহি বাস আটকা পড়ে।
একইভাবে পাটুরিয়া প্রান্তে দুই’শ পণ্যবাহি গাড়ি এবং অর্ধশত যাত্রীবাহি বাস পারাপারের অপেক্ষায় ঘাটে আটকা থাকে। দুর্ভোগের শিকার হন হাজারো যাত্রী। সকাল সোয়া নয়টার দিকে কুয়াশার মাত্রা কমে গেলে ঘাট থেকে ফেরি ছাড়তে শুরু করে।
গতকাল বুধবার বেলা এগারটার দিকে দেখা যায়, ফেরী ঘাট থেকে ক্যানাল ঘাট পর্যন্ত প্রায় দুই কিলোমিটার পণ্যবাহি শতাধিক গাড়ির সারি পড়ে আছে। ঘন্টার পর ঘন্টা আটকে থেকে দুর্ভোগে পড়েন যাত্রী ও চালকেরা।
বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক মোঃ শফিকুল ইসলাম জানান, ঘন কুয়াশা পড়ায় গতকাল বুধবার ভোরে মাঝ নদীতে যানবাহন বোঝাই পাঁচটি ফেরী আটকা পড়ে। প্রায় তিন ঘন্টার মতো নৌযান বন্ধ থাকায় উভয় ঘাটে আটকা পড়ে কয়েক’শ গাড়ি এবং দুর্ভোগের শিকার হন সহ¯্রাধিক যাত্রী।