Site icon দৈনিক মাতৃকণ্ঠ

তথ্যবহুল প্রামাণ্য গ্রন্থ পাবনা জেলার ‘ঢালার চরের গৌরব’

॥স্টাফ রিপোর্টার॥ চরমপন্থী সন্ত্রাসীদের তৎপরতার কারণে বহুল আলোচিত পাবনা জেলার বেড়া উপজেলার আমিনপুর থানার ‘ঢালার চর ইউনিয়ন’কে নিয়ে একটি তথ্যবহুল প্রামাণ্য গ্রন্থ প্রকাশিত হয়েছে।
‘ঢালার চরের গৌরব’ নামের বইটির লেখক রাজবাড়ী শহরের ৩নং বেড়াডাঙ্গা জামে মসজিদের খতিব এবং কুরআন সুন্নাহর আলোকে সেমিনার ও তাফসির মাহফিলের ধর্মীয় আলোচক হাফেজ মাওলানা মোহাম্মদ আবু বকর সিদ্দীক।
বইটিতে ঢালার চরের ইতিহাস, ঐতিহ্য, স্মরণীয় ব্যক্তিবর্গ ও দর্শনীয় স্থানসহ ঢালার চরের নামকরণ, যাতায়াত ব্যবস্থা, মুক্তিযোদ্ধা, ১৯৪৬ সাল থেকে এ পর্যন্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের নাম, শিক্ষা প্রতিষ্ঠান, নিষিদ্ধ চরমপন্থী দলগুলোর তৎপরতা, মাছ-ফসল, ইসলামী জিজ্ঞাসা, কবর জিয়ারতের পদ্ধতিসহ ইসলামী বিভিন্ন বিষয় স্থান পেয়েছে।
এছাড়াও বিভিন্ন বিষয়ে বিস্তারিত তথ্যের পাশাপাশি সুদৃশ্য ৪০টি রঙিন আলোকচিত্র রয়েছে। এছাড়াও বইটিতে পবিত্র কোরআনে বর্ণিত ২৫জন নবী ও ৫জন আউলিয়ার নাম, নবী পরিচিতি, স্মরণীয় বাণী, আত্মার পরিশুদ্ধতা, ইসলামে আধ্যাত্মিকতার গুরুত্ব প্রভৃতি বিষয় তুলে ধরা হয়েছে।
ঝকঝকে কাগজে ছাপানো ১৭৬ পৃষ্ঠার বইটির প্রকাশ করেছে পাবনার নবাব সিরাজ উদ্দৌলা রোডের রূপম প্রকাশনীর প্রকাশক মানিক মানিক মজুমদার। প্রচ্ছদও এঁকেছেন তিনি। বইটির প্রকাশকাল উল্লেখ করা হয়েছে জুন-২০১৭। মূল্য ধরা হয়েছে ২৫০ টাকা। লেখক বইটি তার মরহুম পিতা মৌলভী মোঃ আলাউদ্দিন ও মাতা জবেদা বেগমের আত্মার মাগফেরাত কামনায় উৎসর্গ করেছেন।
উল্লেখ্য, ইতিপূর্বে লেখকের কুরআন থেকে শিক্ষা, কুরআনিক চ্যালেঞ্জ, হে মুমিন গণ, ইসলামী শিক্ষা ও কুরআনিক জীবন নামে আরো ৫টি বই প্রকাশিত হয়েছে।