Site icon দৈনিক মাতৃকণ্ঠ

রাজবাড়ীতে পুরোহিত ও সেবাইতদের ৩দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচী উদ্বোধন

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের এস.আর.এস.সি.পি.এস কার্যক্রমের আয়োজনে ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ কার্যক্রমের আওতায় সামাজিক মূল্যবোধ বিষয়ে ৩দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন অনুষ্ঠান গতকাল ৭ই জানুয়ারী সকাল ১০টায় রাজবাড়ী শহরের লক্ষ্মীকোলস্থ হরিসভা মন্দিরে অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন করেন ও বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ শওকত আলী। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সহকারী প্রশিক্ষণ কর্মকর্তা প্রশান্ত মল্লিক বিমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) রেবেকা খান। এ সময় কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণসহ প্রশিক্ষণ নিতে আসা জেলার ৫টি উপজেলার বিভিন্ন মন্দিরের পুরোহিত ও সেবাইতগণ উপস্থিত ছিলেন।
উদ্বোধন অনুষ্ঠানের বক্তাগণ তাদের বক্তব্যে ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতগণ কিভাবে তাদের দায়িত্ব পালন করবেন, সমাজের উন্নয়নে মাদক, সন্ত্রাস, ইভটিজিং, জঙ্গীবাদ ও বাল্যবিবাহ প্রতিরোধে তাদের করণীয় এবং পারস্পরিক সম্প্রীতি বজায় রেখে ‘ধর্ম যার যার, উৎসব সবার’ এর আলোকে বাংলাদেশকে কিভাবে বিশ্বে বুকে একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করা যায় সে সব বিষয়সহ সনাতন ধর্মের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বক্তব্যের শেষে প্রধান অতিথি জেলা প্রশাসক মোঃ শওকত আলী ৩দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন। এ ছাড়াও তিনি প্রশিক্ষণে অংশগ্রহণকারী পুরোহিত ও সেবাইতদের মধ্যে ধর্মগ্রন্থ শ্রী ভাগবত গীতা বিতরণ করেন।