Site icon দৈনিক মাতৃকণ্ঠ

রাজবাড়ী মা ও শিশু কল্যাণ কেন্দ্রে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের উদ্বোধন

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ রাজবাড়ী মা ও শিশু কল্যাণ কেন্দ্রে গতকাল ৩০শে ডিসেম্বর বেলা ১১টায় জেলা প্রশাসক মোঃ শওকত আলী পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদ্বোধন করেন।
এ সময় জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক গোলাম মোঃ আজম, মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিকেল অফিসার(ক্লিনিক) ডাঃ গোপাল চন্দ্র সূত্রধর, মেডিকেল অফিসার(এমসিএইচ-এফপি) সদর ও এ্যানেসথেটিস্ট ডাঃ মোঃ নিয়ামত উল্লাহ্, মেডিকেল অফিসার (এমসিএইচ-এফপি) সদর ডাঃ সুমী সাহা এবং সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ মাহমুদ হাসান খানসহ সকল কর্মচারী ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
ফিতা কেটে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উদ্বোধনের পর জেলা প্রশাসক মোঃ শওকত আলী মা ও শিশু কল্যাণ কেন্দ্রের অপারেশন থিয়েটার, নরমাল ডেলিভারী রুম, জেনারেল ওয়ার্ড এবং গর্ভবর্তী মা ও শিশুদের চেকআপ কার্যক্রমসহ কেন্দ্রের বিভিন্ন সেবা কার্যক্রম পরিদর্শন করেন।
পরিদর্শনকালে জেলা প্রশাসক রোগীদের সাথে কথা বলেন এবং তাদেরকে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণসহ ২টির অধিক সন্তান না নেওয়ার পরামর্শ দেন। এ ছাড়াও তিনি তাদের স্বাস্থ্য সেবার বিভিন্ন বিষয় সম্পর্কে খোঁজ-খবর নেন এবং মা ও শিশু কল্যাণ কেন্দ্রে সুষ্ঠুভাবে নরমাল ও সিজারিয়ান ডেলিভারী ও অন্যান্য সেবা সঠিকভাবে প্রদানসহ রোগীরা যাতে হয়রানীর শিকার না হয়ে সব ধরনের সরকারী সেবা ও সুযোগ-সুবিধা পায় সে ব্যাপারে কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ দেন।
পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহের উদ্বোধনী দিনে রাজবাড়ী মা ও শিশু কল্যাণ কেন্দ্রে ১টি সিজারিয়ান অপারেশনসহ ১টি স্থায়ী পদ্ধতি(মহিলা), ২টি স্থায়ী পদ্ধতি (পুরুষ/এনএসডি), ১টি কপার-টি ও ৫৪জন গ্রহীতাকে ইমপ্লানন পদ্ধতি প্রদান(ইনসারসন) করা হয়।