Site icon দৈনিক মাতৃকণ্ঠ

রাজবাড়ীতে বর্ষা উৎসবে কবিতা ও গানের শ্রাবণ সন্ধ্যা

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ ‘শিল্প সাহিত্য সংস্কৃতি রাখব মোরা অবিকৃত’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদের আয়োজনে গতকাল ৩১শে জুলাই বিকেল সাড়ে ৫টায় রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে বর্ষা উৎসবের কবিতা ও গানের শ্রাবণ সন্ধ্যা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কবিতা ও গানের শ্রাবণ সন্ধ্যা উপভোগ করেন ও বক্তব্য রাখেন পুলিশ সুপার সালমা বেগম পিপিএম-সেবা।
মীর মোশারফ হোসেন স্মৃতি সংসদের সভাপতি ও রাজবাড়ী সরকারী কলেজের সহযোগী অধ্যাপক সালাম তাসিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ ড. ফকীর আব্দুর রশিদ চিশ্তী ও একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মনসুর-উল-করিম।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এবং বঙ্গবন্ধুকে শ্রদ্ধা নিবেদন করে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবি শামসুর রাহমানের ‘তোমারি পদধ্বনি’ কবিতা আবৃত্তি করেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ তারিকুল ইসলাম।
এ সময় সিনিয়র সহকারী পুলিশ সুপার(পাংশা সার্কেল) মোঃ ফজলুল করিম, রাজবাড়ী সদর থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল বাসার মিয়া, কালুখালী থানার অফিসার ইনচার্জ নূরে আলম ফকির, কবি ও লেখক এডঃ লিয়াকত আলী এবং টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জুন কক্সসহ জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ, মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদের কবি ও লেখকগণ, জেলার প্রবীণ ও নবীন কবি, লেখক, আবৃত্তিকার, সংগীত শিল্পী, কবিতা ও গানপ্রেমী সাধারণ দর্শকগণ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার সালমা বেগম বলেন, আগামীকাল থেকে শুরু হচ্ছে আগস্ট মাস। যা আমাদের বাংলাদেশীদের জন্য শোকের মাস। কারণ এই মাসে আমাদের হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে শহীদ হয়েছিলেন। আমি জেলা পুলিশের পক্ষ থেকে আমাদের জাতির জনক বঙ্গবন্ধুকে শ্রদ্ধাভরে স্মরণ করছি। রাজবাড়ী জেলার সাংস্কৃতিক অঙ্গন অনেক উন্নত। এ জেলায় অসংখ্য কবি ও লেখক আছেন যারা অনেক ভালো কবিতা লেখেন ও আবৃত্তি করেন। আমি বিশ্বাস করি, যে ব্যক্তির মধ্যে সাংস্কৃতিক গুণ থাকে সে কখনো অপরাধী হতে পারে না। রাজবাড়ীর তরুণ সমাজের এই কবিতা ও সংগীতের মত সংস্কৃতিকে তাদের মধ্যে ধারণ করে তাদেরকে মাদক, সন্ত্রাস, বাল্য বিবাহ, ইভটিজিং ও জঙ্গীবাদসহ সকল ধরনের অপরাধ প্রবণতা থেকে দূরে রাখবে।
তিনি কবিতা ও সংগীত শিল্পীসহ আয়োজকদের এই ধরনের সুন্দর অনুষ্ঠানের আয়োজনের জন্য ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এই ধরনের আরো সুন্দর সুন্দর অনুষ্ঠানের আয়োজন করতে আহবান জানান।
উল্লেখ্য, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ তারিকুল ইসলামের কবিতা আবৃত্তির মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। পর্যায়ক্রমে রাজবাড়ীর কবি ও সংগীত শিল্পীগণ কবিতা ও গান পরিবেশন করেন। এরপর প্রধান অতিথি ও বিশেষ অতিথিকে ফুলেল শুভেচ্ছা জানানোসহ তাদেরকে ক্রেস্ট প্রদান করা হয়। ক্রেস্ট প্রদান শেষে বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যাপক মতিয়র রহমান স্মরণে এক মিনিট নিরবতা পালনের পর সভাপতির বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।
অনুষ্ঠানে কালুখালী থানার অফিসার ইনচার্জ নূরে আলম ফকির ও ট্রাফিক ইন্সপেক্টর মৃদুল রঞ্জন দাস গান পরিবেশন ও কবিতা আবৃত্তি করেন।