Site icon দৈনিক মাতৃকণ্ঠ

রাজবাড়ীর নাট্য সংগঠন মঙ্গলনাট-এর ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে নাটক ‘মুখোমুখি’ মঞ্চস্থ

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ীর নাট্য সংগঠন মঙ্গলনাট-এর ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে গত ২২শে জুলাই জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে নাটক ‘মুখোমুখি’ মঞ্চস্থ হয়।
নাটকটি রচনা করেছেন মাহমুদুল ইসলাম সেলিম। নির্দেশনায় ছিলেন ফকীর জাহিদুল ইসলাম রুমন। এটি মঙ্গলনাটের ৪র্থ প্রযোজনা।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার। বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ গ্রাম থিয়েটারের ঢাকা বিভাগীয় সমন্বয়কারী কামরুল হাসান উপস্থিত ছিলেন।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার পার্থ প্রতিম দাস, গোয়ালন্দ থিয়েটারের নির্দেশক বিশ্বনাথ বিশ্বাস, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রভাষক ফাহিম মালেক ইভান, ফরিদপুরের সঙ থিয়েটারের নির্দেশক প্রসেনজিৎ পাল, বাংলা থিয়েটারের সভাপতি আনিসুর রহমান, মাস্তুল থিয়েটারের মেহেদী হাসান মিঠু, ফরিদপুরের বিনোদন থিয়েটারের নির্দেশক অঞ্চল, খেয়ালী নাট্য সম্প্রদায়ের নির্দেশক আলম খান ও শহীদ স্মৃতি নাট্যচক্রের শেখ ফরিদ আহমেদ প্রমুখ। মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণাধর্মী নাটকটি দর্শকদের মুগ্ধ করে। অতিথিগণ নাটকটি নিয়মিত মঞ্চস্থ করার জন্য নির্দেশককে অনুরোধ জানান।
প্রধান অতিথির বক্তব্যে ফকীর আব্দুল জব্বার বলেন, নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধ দেখেনি। কিন্তু তারা অভিনয়ের মধ্য দিয়ে যেভাবে মুক্তিযুদ্ধকে ফুটিয়ে তুলেছে তা আমাকে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নিয়ে গিয়েছিল। যেখানে আমার পাশ থেকে শহীদ হন আমারই চাচা শহীদ মুক্তিযোদ্ধা মহিউদ্দিন। তিনি জেলা পরিষদের পক্ষ থেকে নাটকটির কলাকুশলীদের সম্মানী বাবদ ২০ হাজার টাকা প্রদান করেন এবং আরো বৃহৎ পরিসরে নাটকের আয়োজনের পরামর্শ দেন। সবশেষে অতিথিদের সাথে নাটকের কলাকুশলীরা ফটোসেশনে অংশ নেন।