Site icon দৈনিক মাতৃকণ্ঠ

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশন নিয়ে সংশয়

॥নিউইয়র্ক থেকে তোফাজ্জল লিটন॥ জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন নিয়ে সংশয় দেখা দিয়েছে।
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘের সদর দফতরে এই অধিবেশন আগামী ১৪ই সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত। বিশ্ব নেতাদের বৃহত্তম এই আয়োজনটি ভার্চুয়ালি নাকি বাস্তবে অনুষ্ঠিত হবে এ নিয়ে সংশয় প্রকাশ করেছে জাতিসংঘ কর্তৃপক্ষ।
জাতিসংঘের সাধারণ অধিবেশনের প্রেসিডেন্ট কার্যালরেয়র মুখপাত্র ব্রেনডেন ভার্মা এক ইমেল বার্তায় এই প্রতিবেদকে জানান, এখনো এ বিষয়ে সংশয় রয়েছে কারণ আমরা জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো থেকে এই বিষয়ে এখোনো স্পষ্ট কোনো ম্যান্ডেট পাইনি। আমাদের অফিস যথাসম্ভব আগামী এপ্রিল থেকে এ নিয়ে কাজ করবে। আশা করছি তখন আপনাকে একটি সুনির্দিষ্ট সিদ্ধান্ত জানাতে পারবো।
সাধারনত প্রতিটি দেশের স্থায়ী মিশনকে জাতিসংঘ মার্চ-এপ্রিল মাসের মধ্যে অনুষ্ঠিতব্য অধিবেশন সম্পর্কে লিখিত ভাবে বিস্তারিত তথ্য জানিয়ে দেয়। কিন্তু জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন কর্তপক্ষের সঙ্গে কথা হলে তাঁরা জানান, আগামী সাধারণ অধিবেশন নিয়ে জাতিসংঘের পক্ষ থেকে আমরা এখানো হালনাগাদ কোনো তথ্য পাইনি।
উল্লেখ্য, জাতিসংঘের ইতিহাসে প্রথম কোভিড-১৯ মহামারীর কারণে ২০২০ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশন ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়।