রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯:৫৬ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

রাজবাড়ীতে ঈদুল ফিতর উদযাপনের প্রস্তুতি সভায় বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ জুন, ২০১৭

॥স্টাফ রিপোর্টার॥ পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপন উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গত ১২ই জুন বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মোঃ শওকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নিম্নরূপ সিদ্ধান্তসমূহ গৃহীত হয়।
ঈদের দিনে জাতীয় পতাকা উত্তোলন ঃ প্রচলিত রীতি অনুযায়ী ঈদের দিন সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী ও বেসরকারী ভবনের শীর্ষে স্ব-স্ব প্রতিষ্ঠান প্রধান/মালিক কর্তৃক যথাযোগ্য মর্যাদার সাথে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে।
প্রধান জামাত ঃ রাজবাড়ী রেলওয়ে ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। উক্ত জামাতে মহিলাদের নামাজ আদায়ের পৃথক ব্যবস্থা থাকবে। ঈদগাহ ময়দানের দক্ষিণ পার্শ্বে আলাদা পর্দা টানিয়ে মহিলাদের নামাজের ব্যবস্থা করা হবে। বৃষ্টি কিংবা অন্য কোন প্রাকৃতিক দুর্যোগ সৃষ্টি হলে পৃথকভাবে ২টি জামাত অনুষ্ঠিত হবে। এছাড়াও শহরের অন্যান্য জামাতসমূহ এলাকাভিত্তিক মসজিদ/ঈদগাহ ময়দানে স্থানীয়ভাবে সুবিধামত সময়ে অনুষ্ঠিত হবে।
ঈদগাহ ময়দান সংস্কার ও পরিস্কারকরণ ঃ রাজবাড়ী পৌরসভা ঈদগাহ ময়দানের প্রবেশ পথ সংস্কার করে যাতায়াতের সুব্যবস্থাসহ অন্যান্য ছোটখাট মেরামত/সংস্কার এবং ঈদের আগের দিন বেলা ১১টার মধ্যে ঈদগাহ ময়দান ও ময়দানের চারপাশ পরিষ্কার(প্রয়োজনে ফায়ার সার্ভিস পানি দিয়ে ময়দানটি পরিষ্কারকরণে সহায়তা করবে) করে জামাতের পূর্বে মাঠ নামাজের উপযোগী করার সর্বপ্রকার ব্যবস্থাসহ ঈদগাহ ময়দানের চারপাশে পাইপের দন্ডে রঙিন পতাকা উত্তোলনের ব্যবস্থা করবে।
ঈদগাহ ময়দানে ওজুর পানির ব্যবস্থা, ময়দান সুসজ্জিতকরণ ও তোরণ নির্মাণ ঃ রাজবাড়ী পৌরসভা ঈদগাহ ময়দানে পর্যাপ্ত ওজুর পানির ব্যবস্থা এবং ঈদগাহ ময়দানের আশেপাশের স্থানসমূহ সুসজ্জিতকরণ ও ময়দানের প্রবেশ পথে তোরণ নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা করবে।
দৃশ্যমান/প্রকাশ্য স্থান ব্যানার দ্বারা সজ্জিতকরণ ও আলোকসজ্জা ঃ রাজবাড়ী পৌরসভা ও চেম্বার অব কমার্স কর্তৃক রাজবাড়ী সার্কিট হাউজ থেকে শুরু করে রাজবাড়ী রেলগেট ও ঈদগাহ ময়দান পর্যন্ত সড়কের দু’পাশে “ঈদ মোবারক” ও “কলেমা তাইয়্যিবা লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ” বাংলা ও আরবীতে লিখিত পতাকা ও ব্যানার দ্বারা সজ্জিত করার জন্য এবং শহরের মধ্যস্থিত প্রধান সড়ক সজ্জিতকরণ ও উল্লেখযোগ্য মোড়গুলোতে ঈদের শুভেচ্ছা সম্বলিত পোস্টারিং করা হবে। এছাড়াও রাজবাড়ী পৌরসভার পক্ষ থেকে শহরের প্রধান সড়ক আলোকসজ্জিত করা হবে।
উন্নতমানের খাবার পরিবেশন ঃ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ঈদের দিন রাজবাড়ী সরকারী শিশু পরিবার, সদর হাসপাতাল ও জেলা কারাগারে উন্নতমানের খাবার পরিবেশন করবে। এ বিষয়ে সিভিল সার্জনকে আহবায়ক এবং জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক, রাজবাড়ী পৌরসভার মেডিকেল অফিসার, জেলা তথ্য অফিসার, সদর থানার অফিসার ইনচার্জ ও রাজবাড়ী কালেক্টরেটের নাজিরকে সদস্য করে একটি মনিটরিং কমিটি গঠন করা হয়।
অন্যান্য সিদ্ধান্তসমূহ ঃ বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকায় রাজবাড়ী পৌরসভা ঈদগাহ মাঠে ত্রিপলের ব্যবস্থা করবে। জেলা তথ্য অফিস জামাতস্থলে পর্যাপ্ত মাইকের এবং রাজবাড়ী পৌরসভা বিকল্প মাইকের ব্যবস্থা করবে। জাকের পার্টির জামাত সাড়ে ৯টায় অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট সকল বিভাগ তাদের স্ব-স্ব সরকারী/বেসরকারী ভবন/ভবন প্রাঙ্গন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবে। রাজবাড়ী পৌরসভা শহরের সকল রাস্তাঘাট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার উদ্যোগ গ্রহণ করবে। ঈদগাহ মাঠে প্রবেশের পথে গাড়ী, রিক্সা ও অন্যান্য যানবাহন সুষ্ঠুভাবে চলাচলের নিমিত্তে প্রয়োজনীয় সংখ্যক ট্রাফিক পুলিশ নিয়োজিত থাকবে। জেলা পরিষদের ডাকবাংলো হতে ঈদগাহ ময়দান পর্যন্ত গাড়ী পার্কিং করতে দেওয়া হবে না। কোন জরুরী প্রয়োজন দেখা না দিলে ঈদগাহ ময়দানে ইমাম সাহেব অথবা জেলা প্রশাসনের কর্মকর্তা ছাড়া কেউ মাইকে কোন প্রকার ঘোষণা দিতে পারবে না।
এছাড়াও পাড়া/মহল্লায় কাফেলা/ভোরের পাখি বা অন্য কোন নামে কেউ যাতে চাঁদাবাজী করতে না পারে সে বিষয়ে পুলিশ ব্যবস্থা গ্রহণ করবে। আরসিএনে ঈদের জামাতের সময়সূচী প্রচার করা হবে। ঈদের দিন রাস্তায় বেপরোয়া মটর সাইকেল চালানো, পটকা ফুটানো, মেয়েদের ইভটিজিং প্রতিরোধ, ট্রাফিক ম্যানেজমেন্ট এবং গোদার বাজার হতে হর্টিকালচার পর্যন্ত সকলের যাতায়াত ও ভ্রমন নির্বিঘœ করতে পুলিশ ব্যবস্থা গ্রহণ করবে।
এছাড়াও উপরোক্ত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন কার্যক্রম মনিটরিং করার জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)কে আহবায়ক এবং নেজারত ডেপুটি কালেক্টর, রাজবাড়ী পৌরসভার নির্বাহী প্রকৌশলী, বিদ্যুৎ বিভাগের আবাসিক প্রকৌশলী, রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী, রাজবাড়ী পৌরসভার মেয়রের প্রতিনিধি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক, সদর থানার অফিসার ইনচার্জ, ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক ও জেলা তথ্য অফিসারকে সদস্য করে একটি উপ-কমিটি গঠন করা হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!