Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২লাখ ৩০ হাজার ছাড়িয়েছে

॥আন্তর্জাতিক ডেস্ক॥ মহামারি করোনা ভাইরাসে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে গত বৃহস্পতিবার ২ লাখ ৩০ হাজার ছাড়িয়েছে। গ্রীনিচ মান সময় ১৯০০ টায় বিশ্বের বিভিন্ন দেশের সরকারী সূত্রের বরাত দিয়ে এএফপি একথা জানায়।

এএফপি’র পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে কোভিড-১৯ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে মোট ২ লাখ ৩০ হাজার ৩০৯ জনে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে ৩২ লাখ ১৮ হাজার ৪১৫ জনে দাঁড়িয়েছে।

বিশ্বের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত মহাদেশ ইউরোপে করোনায় ১ লাখ ৩৭ হাজার ৭১৪ জন প্রাণ হারিয়েছে। অপরদিকে কোভিড-১৯ ভাইরাসে একক দেশ হিসেবে বিশ্বের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে ৬১ হাজার ৭১৭ জনের মৃত্যু হয়েছে।

গত ডিসেম্বরে চীনে প্রথম প্রাদুর্ভাব দেখা দেয়া এ বৈশ্বিক ভাইরাসে প্রাণ হারানো প্রায় ৯০ শতাংশ মানুষই ইউরোপ ও যুক্তরাষ্ট্রের নাগরিক।

রাশিয়ার প্রধানমন্ত্রী করোনায় আক্রান্ত ঃ এদিকে রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন গত বৃহস্পতিবার বলেছেন, তিনি করোনা ভাইরাসে আক্রান্ত এবং মন্ত্রী পরিষদের অন্য সদস্যদের রক্ষার স্বার্থে তিনি নিজে আলাদা থাকবেন। খবর এএফপি’র।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক ভিডিও মিটিংয়ে মিশুস্তিন বলেন, ‘আমি এই মাত্র জেনেছি যে আমার করোনা ভাইরাস পরীক্ষার ফল পজিটিভ এসেছে।’

তিনি বলেন, ‘আমি সেলফ-আইসোলেশনে থাকবো এবং চিকিৎসকদের পরামর্শ মেনে চলবো। এ ভাইরাস থেকে আমার সহকর্মীদের রক্ষা করা প্রয়োজন।’ এ সময় মিশুস্তিন দেশের ‘সকল গুরুত্বপূর্ণ বিষয়ে’ নিয়মিত যোগাযোগ রাখার প্রতিশ্রুতি দেন।

তিনি বলেন, ফার্স্ট উপ-প্রধানমন্ত্রী আন্দ্রেই বালোসভকে ‘ভারপ্রাপ্ত’ প্রধানমন্ত্রী হিসেবে তার স্থলাভিষিক্ত করা হয়েছে।

এ মিটিংয়ে পুতিন তাকে আশ্বস্ত করে বলেন, ‘এখন আপনার যা হয়েছে তা অন্য যেকারো হতে পারতো।’ তিনি বলেন, ‘আমি আশা করি যে আপনি কাজে বহাল থেকে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবেন।’

পুতিন মিশুস্তিনকে বলেন, ‘আপনার মতামত ও অংশগ্রহণ ছাড়া কোন সিদ্ধান্ত গ্রহণ করা হবে না। এ সময় তিনি তার দ্রুত আরোগ্য কামনা করেন।