Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বালিয়াকান্দিতে ব্যতিক্রমী উদ্যোগ॥সামাজিক দূরত্ব বজায় রেখে কৃষক পিঁয়াজ বিক্রি করতে পারবে

॥রঘুনন্দন সিকদার॥ করোনা ভাইরাস সংক্রমন রোধে সামাজিক দূরত্ব বজায় রেখে কৃষকদের কথা ভেবে রাজবাড়ী জেলার বালিয়াকান্দিতে আজ রবিবার খোলা হয়েছে পিঁয়াজ বাজার।
বালিয়াকান্দিসহ দূর দুরান্ত থেকে পিঁয়াজ বিক্রি করতে আসা ও বেপারীদের সুবিধার জন্য উপজেলা প্রশাসন ব্যাতিক্রমী উদ্যোগ গ্রহন করেছে।
বালিয়াকান্দি শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে পিঁয়াজের বাজার স্থানে ১০ ফুট দূরত্বে পিঁয়াজ বিক্রেতাদের জন্য করা হয়েছে সাদা রং দিয়ে সীমানা নির্ধারণ ও ১০০টি বিক্রির স্থান, আড়ৎদারদের জন্য ৩০ ফুট লম্বা ও চওড়া ২০ ফুট দূরত্বের ২০টি স্থান নির্ধারণ করা হয়েছে।
প্রচন্ড রোদ থাকায় বেপারীসহ পিঁয়াজ বিক্রেতাদের জন্য নির্ধারিত স্থানে টানানো হয়েছে রঙ্গ বেরঙ্গের বিশেষ ছাতা। স্টেডিয়ামের দোতালায় খোলা হয়েছে কন্ট্রোল রুম, মনিটরিংয়ের বিশেষ ব্যবস্থা। যানজট মুক্ত পরিবেশে কৃষকদের আসা ও যাওয়ার জন্য করা হয়েছে ওয়ান ওয়ে রাস্তা।
নিরাপদ পানির ব্যবস্থা ও বাজার নিরাপদে জন্য থাকবে ইউনিয়ন পরিষদের চৌকিদারসহ আইন-শৃংখলা বাহিনী।
গতকাল শনিবার সকালে পিঁয়াজ বাজার প্রস্তুতি পরিদর্শন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম, সেনাবাহিনীর ক্যাপ্টেন মোঃ রবিউল ইসলাম খান ও বালিয়াকান্দি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নায়েব আলী শেখ।
উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম বলেন, এই অঞ্চলে পিঁয়াজের উৎপাদন বেশি। করোনা ভাইরাস সংক্রমন রোধে সামাজিক দূরত্ব বজায় রেখে কৃষকরা যাতে অনায়াসে বাজারে পিঁয়াজ বিক্রি করতে পারে। তাদের জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহন করা হয়েছে।