Site icon দৈনিক মাতৃকণ্ঠ

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ঘরে থাকুন ঃ প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

॥স্টাফ রিপোর্টার॥ প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেছেন, সরকার বিনোদনের জন্য সরকারী ছুটি ঘোষণা করে নাই, প্রাণঘাতি করোনা ভাইরাস প্রতিরোধে নিজ ঘরে অবস্থান করার জন্য এ ছুটি দিয়েছে।
তিনি বলেন, ‘বর্তমানে করোনা রোধে বিশ্বের মূল নীতিই হচ্ছে, ঘরে অবস্থান করা। এটি না মেনে আপনি অন্যকিছু করলে, নিজেকে ঝুঁকির মধ্যে ফেলবেন এবং হাজার হাজার লোকের জন্য হুমকি সৃষ্টি করবেন। কাজেই নিজের ও অন্যের নিরাপদের জন্য ঘরে অবস্থান করুন।’ নগরীর বিভিন্ন বাস, ট্রেন ও লঞ্চ টার্মিনালগুলোতে ঘরমুখো মানুষের উপচে পড়া ভীড়ের প্রেক্ষিতে গতকাল ২৪শে মার্চ বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের সাথে করোনা ভাইরাস প্রতিরোধে মতবিনিময়কালে এ কথা বলেন।
তিনি জরুরী কোন প্রয়োজনে বাড়ির বাইরে যেতে হলে পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের জন্য সকলের প্রতি অনুরোধ জানিয়ে আগামী ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত ঘোষিত সরকারী ছুটিতে কর্মস্থল ত্যাগ না করার আহবান জানান। ছুটি উপভোগের পরিবর্তে নিজ বাসা বাড়িতে অবস্থান করতে সকল সুযোগ-সুবিধা বহাল রেখেই সরকার এই ছুটি ঘোষণা করেছে।
মুখ্য সচিব বলেন, এ সময়ে সরকারী অফিসের সকল জরুরী ও প্রয়োজনীয় সেবা অব্যাহত থাকবে। তিনি কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধে অন্যের থেকে কমপক্ষে তিন ফুট দুরত্ব বজায় রেখে চলাচল করার পরামর্শ দেন।
তিনি জানান, জনজীবনে কোন প্রকার বিঘ্ন না ঘটে, এ জন্য সরকার প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহন করেছে। এই ছুটির সময়ে কাঁচা বাজার, খাদ্য ও ওষুধের দোকান খোলা থাকবে এবং হাসপাতাল ও অন্যান্য জরুরী সেবা বলবত থাকবে।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহ্সানুল করিম প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।