Site icon দৈনিক মাতৃকণ্ঠ

সারাদেশ ইফা’র আহবানে জুমার খুতবায় মুসল্লীদের করোনা ভাইরাস থেকে নিরাপদ ও সতর্ক থাকার আহবান

॥স্টাফ রিপোর্টার॥ বায়তুল মুকাররম জাতীয় মসজিদসহ দেশের প্রায় সকল সমজিদে গতকাল শুক্রবার জুমার নামাজের খুতবায় ধর্মপ্রাণ মুসল্লীদের করোনা ভাইরাস থেকে নিরাপদ ও সতর্ক থাকার আহবান জানানো হয়েছে।
বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতিব মহিবুল্লাহিল বাকী নদভী এই আহবান জানান।
ইসলামিক ফাউন্ডেশনের আহ্বানে খতিব জুমার খুতবায় করোনা ভাইরাস বিষয়ে বিভিন্ন দিক-নির্দেশনা দেন এবং ইসলামের আলোকে করণীয় ও বর্জনীয় বিষয়গুলো নিয়ে আলোকপাত করেন। নামাজ শেষে বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করেন তিনি।
দোয়া ও মোনাজাতে বিপুল সংখ্যক মুসল্লী এবং ধর্মপ্রতিমন্ত্রী এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ উপস্থিত ছিলেন। এছাড়া মোনাজাতে ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারীগণ অংশ নেন।
করোনা ভাইরাস থেকে মানবজাতিকে রক্ষা করতে দেশবাসীকে মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে বিশেষ দোয়া করার জন্যও অনুরোধ করেন খতিব মহিবুল্লাহিল বাকী নদভী ।
ইসলামিক ফাউন্ডেশনের পূর্ব নির্দেশনা মোতাবেক গতকাল শুক্রবার রাজবাড়ীসহ দেশের প্রতিটি মসজিদে জুমার খুতবায় করোনা ভাইরাস থেকে নিরাপদ থাকতে ইসলামের আলোকে করণীয় ও বর্জনীয় বিষয়গুলো নিয়ে দিক নির্দেশনা দেয়া হয় এবং বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।
সম্প্রতি চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করেছে। এই ভাইরাসে আক্রান্ত তিন বাংলাদেশীর খবর পাওয়া গেছে। এই প্রেক্ষাপটে জনগণকে এ বিষয়ে ইসলামের আলোকে সঠিক দিক-নির্দেশনা দেয়ার লক্ষ্যে সারা দেশের মসজিদে জুমার খুতবায় আলোচনা করা হয়।
উল্লেখ্য, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয় থেকে সারা দেশের মসজিদগুলোতে গত ৬ই মার্চ শুক্রবারের জুম্মার নামাজে করোনা ভাইরাস থেকে সুরক্ষা পেতে বিশেষ দোয়া ও মোনাজাতের আহ্বান জানানো হলেও রাজবাড়ী জেলার কোন মসজিদেই তা করা হয়নি। ইসলামিক ফাউন্ডেশনের রাজবাড়ী জেলা কার্যালয়ের পক্ষ থেকে বিষয়টি মসজিদগুলোতে না জানানোয় কোন মসজিদেই এই বিশেষ দোয়া ও মোনাজাত হয়নি।
এ বিষয়ে পরদিন ৭ই মার্চ দৈনি মাতৃকণ্ঠে “ডিডি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া থাকেন ফরিদপুরে॥ইফা’র কর্মকর্তা-কর্মচারীদের গাফিলতি॥করোনা ভাইরাস থেকে সুরক্ষায় রাজবাড়ীর মসজিদগুলোতে দোয়া ও মোনাজাত হয়নি” শিরোনামে সংবাদ প্রকাশিত হলে কর্তৃপক্ষের টনক নড়ে।
এ প্রেক্ষিতে গত ১২ই মার্চ বিকালে পত্রিকা অফিসে প্রাপ্ত ইফা’র রাজবাড়ী জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ সাহাবুদ্দিনের গত ১০ই মার্চ স্বাক্ষরিত একটি অনুরাধপত্র সকল মসজিদের খতিব ও পেশ ইমাম বরাবর প্রেরণ করা হয়।
উক্ত অনুরোধ পত্রে করোনা ভাইরাস থেকে নিরাপদ থাকতে জুম্মার নামাজের খুতবায় এবং ২৫শে মার্চ গণহত্যা দিবস ও ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের দিনে বাদ যোহর বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা, ২০২০ সালের সরকারী ব্যবস্থাপনার হজ্জ্বযাত্রীদের প্রাক-নিবন্ধন, ১৭ই মার্চের জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানমালা প্রচারণা, ১৮ই মার্চ-১১ই এপ্রিলের হাম-রুবেলা ভ্যাকসিন ক্যাম্পেইনের প্রচারণা এবং জনশুমারী ও গৃহ গণনা তালিকা প্রস্তুতকারীদের সঠিক তথ্য দিয়ে সহায়তার আহ্বান জানানোর অনুরোধ জানানো হয়।
অভিযোগ উঠেছে, ইসলামিক ফাউন্ডেশনের রাজবাড়ী জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ সাহাবুদ্দিনের কর্তৃপক্ষের অনুমতি বিহীনভাবে জেলা ত্যাগের(ফরিদপুর বাসা থাকায়) সুযোগে এ কার্যালয়ে বিভিন্ন পদের কর্মচারী ও গণশিক্ষার ফিল্ড সুপারভাইজার পদে দীর্ঘ বছরের পর বছর কর্মরতরা রাজবাড়ীর স্থানীয় বাসিন্দা হওয়ায় সুবাদে সিন্ডিকেটের মাধ্যমে তারা ইসলামিক ফাউন্ডেশনকে স্বেচ্ছাচারিতার মাধ্যমে পরিচালনা করে আসছে। ফলে বিভিন্ন সময়ে সরকারী নির্দেশনাও যথাযথভাবে বাস্তবায়ন হয় না। তাদের কারো কারো বিরুদ্ধে জামায়াত-শিবিরের কানেশন রয়েছে।