Site icon দৈনিক মাতৃকণ্ঠ

রাজবাড়ীতে ‘উচ্চ শিক্ষার পথে’ শীর্ষক মোটিভেশনাল সেমিনার

॥চঞ্চল সরদার॥ ‘‘স্বপ্ন দেখি, স্বপ্ন দেখাই-আলোকিত রাজবাড়ী গড়ার’- স্লোগানকে সামনে রেখে রাজবাড়ীতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ‘উচ্চ শিক্ষার পথে’ শীর্ষক মোটিভেশনাল সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
গতকাল ৩১শে ডিসেম্বর দুপুরে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের অডিটোরিয়ামে ‘পদ্মার বাঁধন-রাজবাড়ী সদর উপজেলা ছাত্র কল্যাণ সমিতি, ঢাকা বিশ্ববিদ্যালয়’ নামের একটি সংগঠন এই সেমিনারের আয়োজন করে। সেমিনারে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবা আক্তার, রাজবাড়ী সরকারী কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক নূরুল ইসলাম, হিসাব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আশরাফ হোসেন খান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক শামসুল আলম, অংকুর স্কুল এন্ড কলেজের কলেজ শাখার তত্বাবধায়ক রফিকুল ইসলাম, রাজবাড়ী সদরের মর্জৎকোল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামরুজ্জামান খান, রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক প্রদ্যুৎ কুমার দাস, সংগঠনের সহ-সভাপতি প্রুধোম কুন্ডু হীরা, ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী আশরাফুল ইসলাম সাজেদ, নাজিরা হোসেন অধরা, তানজিহা মেহজাবিন, আল-আমিন ফরাজী ও তাবাসসুম আলমগীর সুমাইয়াসহ প্রমুখ বক্তব্য রাখেন।
বক্তাগণ বলেন, শিক্ষাই জাতি মেরুদন্ড। একটি জাতির মানবসম্পদ উন্নয়নে শিক্ষা মূল চালিকাশক্তি হিসেবে কাজ করে। যোগ্য মানবসম্পদ একটি দেশের সার্বিক উন্নয়নের সবচেয়ে প্রয়োজনীয় উপাদান। উন্নয়ন-অগ্রযাত্রায় শিক্ষাই মূখ্য ভূমিকা পালন করে। উচ্চশিক্ষা মানুষের দক্ষতাকে বহুগুণে বাড়িয়ে দেয়। মানুষের মধ্যে পরিবর্তনের আকাঙ্খা, অভ্যাস, রীতি-নীতি এবং সামাজিক অবস্থান সম্পর্কে জানতে সহায়তা করে। যে কোন জাতির জ্ঞান-বিজ্ঞানের প্রসার ঘটে উচ্চশিক্ষার হাত ধরেই। উচ্চশিক্ষাই পারে মানুষকে তার সমাজের এবং নিজের আর্থ-সামিজিক অবস্থার পরিবর্তন ঘটাতে।