বৃহস্পতিবার, ০৬ অগাস্ট ২০২০, ০৭:৩৫ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপন কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারতো : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিনহা হত্যাকান্ডে তদন্তে যাদের নাম আসবে তাদের সবাইকে বিচারের মুখোমুখি করা হবে : যৌথ সংবাদ সম্মেলনে দু’বাহিনী প্রধান বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণে ৪জন বাংলাদেশী নিহত : আহত ১০০ জন করোনা মহামারির মধ্যে অর্থনৈতিক ধস বিশ্বে সহিংসতা আরো বাড়িয়ে দেবে : জাতিসংঘ পুলিশের গুলিতে নিহত সাবেক মেজর সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন : দায়ী ব্যক্তিদের বিচারের আশ্বাস জরুরী প্রয়োজন ছাড়া রাত ১০টার পর বাইরে না যাওয়ার নির্দেশনা॥দোকানপাট রাত ৮টার মধ্যে বন্ধের নির্দেশ স্বাস্থ্যবিধি উপেক্ষা করে রাজবাড়ীর মিজানপুর ইউনিয়নে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত॥প্রশাসন নীরব! বাংলাদেশের খাদ্য নিরাপত্তা বাড়াতে বিশ্ব ব্যাংকের ২০ কোটি ২০ লাখ ডলার অনুমোদন বঙ্গবন্ধুকে হত্যার পর দেশের জনগণ সব সম্ভাবনা হারিয়ে ফেলে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রাজবাড়ীতে শীত ও কুয়াশার কারণে জনজীবনে দুর্ভোগ॥বিপাকে হতদরিদ্র ছিন্নমূল মানুষ

  • আপডেট সময় শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৯

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ীসহ সারাদেশে শীতের দাপট চলছে। উত্তরের জেলা চুয়াডাঙ্গা, যশোর ও রাজশাহীতে চলছে মৌসুমের প্রথম শৈত্য প্রবাহ। ওই অঞ্চলে চলছে মৃদু শৈত্য প্রবাহ।
রাজবাড়ীসহ সারাদেশে গত বুধবার রাত থেকে তীব্র শীত অনুভূত হচ্ছে। হিমেল বাতাসের সঙ্গে যোগ হয়েছে কুয়াশার দাপটও। গত বৃহস্পতিবার থেকে শীত এবং কুয়াশার কারণে জনজীবনে নেমে এসেছে দুর্ভোগ। স্থবির হয়ে পড়েছে জনজীবন।
এদিকে শীতজনিত রোগের প্রাদুর্ভাব বাড়ছে। বিশেষত শিশু ও বয়োজ্যেষ্ঠরা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে বেশি। হাসপাতালগুলোতে রোগীর ভিড় বাড়ছে। গরম কাপড় না থাকায় শীতের কারণে হতদরিদ্র মানুষকে খড়কুটা জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা যায়।
এদিকে শীতের তীব্রতা বৃদ্ধির সাথে সাথে পুরনো কাপড়ের দোকানে ভিড় বাড়ছে। দুই দিন ধরে কনকনে শীত আর ঘন কুয়াশা যেন পাল্লা দিয়ে বাড়ছে। তবে রাজবাড়ীতে হতদরিদ্র ছিন্নমূল মানুষের মাঝে সরকারী বা বেসরকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ শুরু করা হয়নি।
শীতের প্রভাব পড়েছে নিত্যপণ্যের বাজারেও। কুয়াশায় যানবাহন চলাচলে অসুবিধা হওয়ায় রাজধানীর বাজারের তরিতরকারি ও শাকসবজিসহ প্রতিটি নিত্যপণ্যের দাম কিছুটা বেড়েছে। তবে ব্যবসায়ীরা বলছেন পরিস্থিতি স্বাভাবিক হলে বাজার আবারো স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।
ঘন কুয়াশার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৭ঘন্টা বন্ধ ফেরী চলাচল রেখেছিল কর্তৃপক্ষ। গত ১৯শে ডিসেম্বর রাত সাড়ে ১০টা থেকে গতকাল ২০শে ডিসেম্বর ভোর সাড়ে ৫টা পর্যন্ত ফেরী চলাচল বন্ধ থাকার সময় মাঝ নদীতে ৪টি ফেরী আটকে পড়ে। এছাড়া দৌলতদিয়া ঘাট থেকে কয়েক কিলোমিটার জুড়ে বিপুল সংখ্যক যানবাহন আটকে পড়ে। এতে আটকে পড়া ফেরী ও যানবাহনের চালক-শ্রমিক ও যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়।
আবহাওয়া অধিদফতর জানায়, চলতি মাসের শেষ দিকে অর্থাৎ ২৮ ও ২৯শে ডিসেম্বর থেকে তাপমাত্রা আবারো কমতে থাকবে এবং আগামী মাসের প্রথম দিকে দেশের উপর দিয়ে আরেকটি মৃদু থেকে মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।
গতকাল শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস, যশোরে ৯ ডিগ্রী সেলসিয়াস ও রাজশাহীতে ৯ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস। এ ছাড়া গতকাল শুক্রবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৬ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস।
মধ্য রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে বলে আবহাওয়া অধিদফতর জানায়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর