Site icon দৈনিক মাতৃকণ্ঠ

আগামী ১৭ই ডিসেম্বর নিউইয়র্কে দার্শনিক আরজ আলী মাতুব্বরের জন্মদিন পালিত হবে

॥নিউইয়র্ক থেকে তোফাজ্জেল লিটন॥ আগামী ১৭ই ডিসেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে দার্শনিক আরজ আলী মাতুব্বরের ১১৯তম জন্মদিন পালিত হবে।
এ উপলক্ষে ওই দিন স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজা মিলনায়তনে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
অনুষ্ঠানে আরজ আলী মাতুব্বরের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ডিন প্রফেসর মতলুব আলী, লেখক আহমাদ মাযহার এবং কমিউনিটি অ্যাক্টিভিস্ট জাকির হোসেন বাচ্চু।
প্রফেসর মতলুব আলী বলেন, বিজ্ঞানমনস্কতা ও মুক্ত চিন্তার উপর ভিত্তি করে গড়ে উঠা আরজ আলী মাতুব্বরের দর্শন এবং তার জীবনাচরণ আগামী প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। তার সম্পর্কে অনেকে ঠিকভাবে না জেনে তার দর্শনকে ভুলভাবে ব্যাখ্যা করে থাকেন। এ জন্যই তাকে নিয়ে বেশী বেশী আয়োজন হওয়া প্রয়োজন। তাহলে তার সম্পর্কে ভুল কিছুটা হলেও দূর হবে।
উল্লেখ্য, আরজ আলী মাতুব্বর ১৯০০ সালের ১৭ই ডিসেম্বর বরিশালে জন্মগ্রহণ করেন। তিনি দার্শনিক, মানবতাবাদী, চিন্তাবিদ এবং লেখক ছিলেন। নিজ চেষ্টা ও সাধনায় বিজ্ঞান, ইতিহাস, ধর্ম ও দর্শনসহ বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করেন। তার লেখা বইয়ের মধ্যে সত্যের সন্ধানে(১৯৭৩), সৃষ্টির রহস্য(১৯৭৭), অনুমান(১৯৮৩), স্মরণিকা(১৯৮২), ম্যাকগ্লেসান চুলা(১৯৫০) উল্লেখ্যযোগ্য। আরজ আলী মাতুব্বরের লেখায় উঠে এসেছে ধর্ম, জগৎ ও জীবন সম্পর্কে নানামুখী জিজ্ঞাসা। তিনি তার অর্জিত সম্পদ দিয়ে গড়ে তুলেছিলেন ‘আরজ মঞ্জিল পাবলিক লাইব্রেরী।’ ১৯৮৫ সালের ১৫ই মার্চ বরিশালের শেরে বাংলা মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।