বুধবার, ০৩ জুন ২০২০, ০৯:১৮ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোনে ভারতের মোদীর ঈদ শুভেচ্ছা পবিত্র ঈদুল ফিতরে মুক্তিযোদ্ধাদের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ও ঈদ উপহার রাজবাড়ীতে দুস্থদের মধ্যে অর্থ-শাড়ী বিতরণ করলেন সংসদ সদস্য সালমা চৌধুরী রুমা রাজবাড়ী জেলার প্রায় সকল মসজিদে ও পারিবারিকভাবে ঈদ জামাত অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রে ঘরোয়া পরিবেশে ঈদ-উল ফিতর উদযাপন করলো মুসলিমরা ফরিদপুরে সামাজিক দূরত্ব মেনে মসজিদে মসজিদে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত রাজবাড়ী সদর হাসপাতালের আইসোলেশনে করোনার উপসর্গ নিয়ে আরো ১জনের মৃত্যু বালিয়াকান্দির সাধুখালীতে লকডাউনে থাকা ১৯টি পরিবারকে প্রশাসনের খাদ্য সহায়তা করোনা মোকাবেলায় কৃষি বাজারের করণীয় পাংশায় করোনা পরিস্থিতি মোকাবেলায় ব্যবসায়ীদের পাশে এমপি পুত্র মিতুল

জেনেভায় আইএলও মহাপরিচালকের সাথে শ্রম প্রতিমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত

  • আপডেট সময় বুধবার, ৬ নভেম্বর, ২০১৯

॥স্টাফ রিপোর্টার॥ শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও’র মহাপরিচালক গাই রাইডার এর সাথে বৈঠক করেছেন। গত ৪ঠা নভেম্বর সুইজারল্যান্ডের জেনেভায় আইএলও সদর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে মুন্নুজান সুফিয়ান শ্রম পরিস্থিতি এবং শ্রমিকদের কল্যাণের বিষয়ে নেয়া বাংলাদেশের সার্বিক অগ্রগতি তুলে ধরেন।
তিনি বলেন, শ্রম আইন অনুযায়ী ১৪ বছরের নিচে কোন শিশুকে যে কোন ধরণের কর্মে নিয়োগ দেয়া যাবে না। শেখ হাসিনার সরকার আইএলও কনভেনশন-১৩৮ অনুসরণ করে গত বছর এ আইনে সংশোধনী এনেছে। আগে শিশুদের হালকা শ্রমে নিযুক্তির সর্বনিম্ন বয়স ছিল ১২ বছর এখন তা ১৪ বছর করা হয়েছে।
শ্রম প্রতিমন্ত্রী ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশন সহজিকরণ, ডিজিটালইজেশন এবং ৩০ থেকে ২০ শতাংশ শ্রমিকের সমর্থনে ট্রেড ইউনিয়নের রেজিস্ট্রেশন সুবিধার কথাও উল্লেখ করেন।
শ্রম প্রতিমন্ত্রী জানান, ইপিজেড শ্রম আইন সংশোধনের ফলে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকরা ইপিজেড এলাকায় শ্রম পরিদর্শন করতে পারছেন। শ্রমিকদের কল্যাণ এবং তাদের জীবনমান উন্নয়নে বর্তমান সরকার কাজ করছে ।
আইএলও মহাপরিচালক বাংলাদেশের সঙ্গে সু-সম্পর্কের কথা উল্লেখ করে সবসময় বাংলাদেশের পাশে থেকে কাজ করবে বলে আশ্বাস দেন।
জেনেভায় বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি এবং রাষ্ট্রদূত এম শামীম আহসান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম, অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক একে এম মিজানুর রহমান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক নজরুল ইসলাম বৈঠকে অংশ নেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!