শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধিতে আইসোলেশন মেয়াদ অর্ধেক করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ওমিক্রন ভেরিয়েন্ট ডেল্টা ও বিটার তুলনায় তিন গুণের বেশী পুনঃ সংক্রমন ঘটাতে পারে : গবেষণা প্রতিবেদন জাতিসংঘ ভবনের বাইরে এক বন্দুকধারী গ্রেফতার শান্তি চুক্তির পঞ্চম বার্ষিকী উপলক্ষে কলম্বিয়া সফর জাতিসংঘ মহাসচিব সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণের সাক্ষাৎ করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় অস্ট্রিয়ায় লকডাউন করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ গ্রহণ ভারতে নতুন করে ১০ হাজার ৩০২ জন করোনায় আক্রান্ত নভেম্বর মাসজুড়ে করাঞ্চলে কর মেলার সেবা পাবেন করদাতারা ঔপনিবেশিক আমলের ফৌজদারী কার্যবিধি যুগোপযোগী হচ্ছে

গোয়ালন্দে মহাসড়কের ৯কিলোমিটার জুড়ে খানাখন্দ ও ভাঙ্গাচোরায় দুর্ভোগ !

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৯

॥এম.এইচ আক্কাছ॥ চুক্তির মেয়াদ থাকার অজুহাতে ঢাকা-খুলনা জাতীয় মহাসড়কের গোয়ালন্দ উপজেলাধীন ৯কিলোমিটার অংশের সংস্কার কাজ বন্ধ রেখেছে ঠিকাদারী প্রতিষ্ঠান।
এতে মহাসড়কের খানাখন্দ ও ভাঙ্গাচোরার উপর দিয়ে চলাচলকারী যানবাহনের চালক-শ্রমিক ও যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। কমে গেছে যানবাহন চলাচলের গতি। প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।
রাজবাড়ী সড়ক বিভাগ বলছে, এই মহাসড়কের সংস্কার কাজ চলমান আছে। এই কাজ সম্পন্ন করতে ঠিকাদারী প্রতিষ্ঠানের হাতে এখনও অনেক সময় আছে। তবে মহাসড়কের খারাপ অবস্থা দূর করার জন্য জরুরী ভিত্তিতে কাজ করা হবে।
জানা গেছে, মেসার্স মীর আক্তার এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান ঢাকা-খুলনা জাতীয় মহাসড়কের ফরিদপুর জেলার শেষ প্রান্ত হতে রাজবাড়ী সদর উপজেলার ১০ কিঃ মিঃ ও গোয়ালন্দ উপজেলার ৯ কিঃ মিঃ মিলে মোট ১৯ কিঃ মিঃ এলাকার সংস্কার কাজ মাস খানেক আগে শুরু করে। কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠানটি রাজবাড়ী সদরের অংশটি অর্থাৎ বসন্তপুর থেকে মকবুলের দোকান পর্যন্ত কাজ করার পর গোয়ালন্দ উপজেলার অংশ ফেলে রেখেছে।
অভিযোগ উঠেছে, কাজ সম্পন্ন করতে হাতে সময় থাকার অজুহাতে ঠিকাদারী প্রতিষ্ঠানটি কাজ ফেলে রেখেছে।
এ বিষয়ে রাজবাড়ী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী(চঃ দাঃ) কে.বি.এম সাদ্দাম হোসেন বলেন, ওই ঠিকাদারী প্রতিষ্ঠানের মালামাল না থাকায় মহাসড়কের সংস্কার কাজ বন্ধ রয়েছে। তারা মালামাল সংগ্রহ করতে পারলে আবার কাজ শুরু করবে। তাছাড়া জরুরী ভিত্তিতে ইতিমধ্যে ভাঙ্গাচোরা জায়গায় কাজ করা হচ্ছে।
সরেজমিনে পরিদর্শন করে দেখা গেছে, সংস্কার কাজ ফেলে রাখায় গোয়ালন্দ উপজেলার মকবুলের দোকান হতে দৌলতদিয়া ফেরী ঘাট পর্যন্ত ৯ কিঃ মিঃ মহাসড়কে বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। সাম্প্রতিক কয়েকদিনের বৃষ্টির কারণে অবস্থা আরো বেগতিক হয়ে পড়েছে। মহাসড়কের জমিদার ব্রীজ হতে গোয়ালন্দ উপজেলা পরিষদের সামনে স্থাপিত পণ্যবাহী যানবাহনের ওজন স্কেল পর্যন্ত অত্যধিক খারাপ হয়ে পড়েছে। ওজন স্কেলের কারণে অধিকাংশ সময় সড়কের অর্ধেক অংশ জুড়ে ট্রাকের সিরিয়াল থাকায় ভাঙ্গাচোরা অর্ধেক সড়কে চালকদের আরো বেশী বিপাকে পড়তে হয়। এর পাশাপাশি গোয়ালন্দ বাসস্ট্যান্ড, পৌর জামতলা বাজারসহ দৌলতদিয়ার বাংলাদেশ হ্যাচারী হতে দৌলতদিয়া ট্রাক টার্মিনাল পর্র্যন্ত প্রায় ৩ কিঃ মিঃ অংশের অবস্থা অত্যধিক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ অংশের বিভিন্ন স্থানে বৃষ্টির সময় বড় বড় গর্তে পানি জমে খানাখন্দের সৃষ্টি হয়েছে। এতে যানবাহনের চালক-শ্রমিক ও যাত্রীদের পাশাপাশি স্থানীয় বাসিন্দাদেরও দুর্ভোগ পোহাতে হচ্ছে।
জাতীয় মহাসড়কের পাশের দোকানী ও পথচারীরা বলেন, গর্তের মধ্যে চলন্ত যানবাহনের চাকা পড়লে নোংরা কাদাপানি ছিটে দোকানের মালামাল ও কাপড়চোপড় নষ্ট হয়ে যায়। রিক্সা-ভ্যানে যাতায়াতকারীদেরও একই অবস্থা হয়।
স্থানীয়রা অভিযোগ করে বলেন, মহাসড়কের ভাঙ্গাচোরার কারণে প্রায়ই যানবাহন উল্টে যায়। গর্ত এড়িয়ে চলতে গিয়ে বিপরীত দিকের যানবাহনের সাথে মুখোমুখি সংঘর্ষের ঘটনাও ঘটে। এতে অনেকে আহত হয়। কিছুদিন পর পর সওজ’র লোকজন এসে রাস্তা মেরামত করে যায়। কিন্তু কিছুদিন যেতে না যেতেই আবারও নষ্ট হয়ে যায়। তারা আসলে মেরামত করে না, লোক দেখায়।
এ বিষয়ে রাজবাড়ী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী কে.বি.এম সাদ্দাম হোসেন বলেন, আমি রাস্তার খারাপ অবস্থা দেখেছি। জরুরীভাবে মেরামত কাজ করা হবে। ফরিদপুরের মেসার্স মীর আক্তার এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান ২৪ কোটি টাকার কাজটি বাস্তবায়ন করছে। আগামী ৪ঠা মার্চ-২০২০ পর্যন্ত সময় থাকলেও তার অনেক আগেই রাস্তার অবশিষ্ট কাজ শেষ হয়ে যাবে বলে আশা করছি। মহাসড়কের বসন্তপুর থেকে দৌলতদিয়া টার্মিনাল হয়ে বাইপাস সড়কসহ মোট ১৯ কিঃ মিঃ এলাকায় ৫০ মিঃ মিঃ পুরুত্বের কার্পেটিং কাজ দ্রুত গতিতে চলছে। ইতিমধ্যে মকবুলের দোকান পর্যন্ত প্রায় ১০ কিঃ মিঃ কাজ সম্পন্ন হয়েছে। বাকী ৯কিঃ মিঃ কাজ দ্রুত সম্পন্ন করা গেলে দুর্ভোগ থাকবে না।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!