Site icon দৈনিক মাতৃকণ্ঠ

লেখাপড়ার পাশাপাশি দৌলতদিয়া ঘাটে বই বিক্রি করে দ্বিতীয় শ্রেণীর ছাত্র নান্নু

॥সোহেল মিয়া॥ লেখাপড়ার পাশাপাশি দৌলতদিয়া ঘাটে বই বিক্রি করে দরিদ্র পরিবারকে সহায়তা করছে দ্বিতীয় শ্রেণীর ছাত্র নান্নু মন্ডল(৮)। সে দৌলতদিয়া ফেরী ঘাটের পার্শ্ববর্তী ছাত্তার মেম্বারের পাড়ার দিনমজুর আলম মন্ডলের ছেলে এবং স্থানীয় চানখারপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। তার স্বপ্ন লেখাপড়া শিখে মানুষের মতো মানুষ হওয়ার।
গত ১৯শে সেপ্টেম্বর বিকালে দৌলতদিয়া ফেরী ঘাটে কথা হয় নান্নুর সাথে। এ সময় নান্নু জানায়, তার স্বপ্ন লেখাপড়া করে বড় হয়ে ভালো একটি চাকুরী করার। তার বাবা মাটি কাটার কাজ করে যে টাকা আয় করে তা দিয়ে তাদের সংসার ঠিকমতো চলে না। তাই পরিবারকে সহায়তা করার জন্য স্কুল ছুটির পর বিকালে এবং স্কুল বন্ধের সময় সারা দিন ফেরী ঘাটে বই বিক্রি করে। প্রতিদিন ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত বই বিক্রি হয়, যার পুরোটাই সে তার মায়ের হাতে তুলে দেয়।
পান্নুর কাছ থেকে বই কেনা একজন বলেন, এই বয়সে শিশুটির আনন্দ করে বেড়ানোর কথা। অথচ আজ সে অর্থের জন্য বই বিক্রি করে বেড়াচ্ছে। সহায়তার জন্য ওর কাছ থেকে কয়েকটি ধর্মীয় বই কিনলাম।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হোসনে ইয়াসমিন করিমী বলেন, শিশুটি স্কুল বন্ধের সময় বই বিক্রি করছে-এটা ভালো দিক। মানুষও তো বই কিনছে। এটাকে ঝুঁকিপূর্ণ বলা যাবে না। সে তো ভারী কোন কাজ করছে না। তাছাড়া সে স্কুল ফাঁকি দিয়েও বই বিক্রি করছে না।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোবাশ্বের হাসান বলেন, যে জায়গায় শিশুটি ফেরী করে বই বিক্রি করছে সেটা তার জন্য ঝুঁকিপূর্ণ। শিশু শ্রম আইন অনুযায়ী কোন শিশুকে দিয়ে ঝুঁকিপূর্ণ কাজ করানো যাবে না। প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্টের মাধ্যমে এ ধরনের শিশুদের উপবৃত্তি দিচ্ছেন। ওই শিশুটির বিস্তারিত তথ্য পেলে তাকে উপবৃত্তি দেয়ার ব্যবস্থা করে দেয়া হবে।