Site icon দৈনিক মাতৃকণ্ঠ

যারা কৃষি ঋণ পাওয়ার যোগ্য তারা যেন সহজে ঋণ পায়—জেলা প্রশাসক দিলসাদ বেগম

॥চঞ্চল সরদার॥ রাজবাড়ীতে জেলা কৃষি ঋণ কমিটির মাসিক সভা গতকাল ১৯শে সেপ্টেম্বর বেলা ১১টায় কালেক্টরেটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক ও কমিটির সভাপতি দিলসাদ বেগমের সভাপতিত্বে সভায় অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) খন্দকার মুশফিকুর রহমান, সোনালী ব্যাংকের রাজবাড়ী আঞ্চলিক কার্যালয়ের এজিএম নূর মোহাম্মদ ও জেলা পুলিশের বিশেষ শাখার ডিআইও ওয়ান মির্জা আবুল কালাম আজাদ প্রমুখ বক্তব্য রাখেন।
এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও জেনারেল সার্টিফিকেট অফিসার হাবিবুল্লাহ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপ-পরিচালক বাহাউদ্দিন শেখ, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক গৌতম চন্দ্র দে, জনতা ব্যাংকের রাজবাড়ী শাখার ব্যবস্থাপক আবু সাঈদ চৌধুরী, সাউথ ইস্ট ব্যাংকের ব্যবস্থাপক মোঃ শাহাদত হোসেন, কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপক মুজিবুর রহমান, ইসলামী ব্যাংকের ব্যবস্থাপক কামরুজ্জামান, ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপক আসাদুল হক, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপক রইচ উদ্দিন খান, ডাচ বাংলা ব্যাংকের ব্যবস্থাপক আরিফুল হাসান মিয়া ও মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপক আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।
সভায় জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, যারা কৃষি ঋণ পাওয়ার যোগ্য তারা যেন সহজে ঋণ পায় সে ব্যাপারে সচেষ্ট থাকতে হবে। সামনের রবি মৌসুমে কৃষকদের যেন সহজভাবে ঋণ পায় সে ব্যাপারে পদক্ষেপ নিতে হবে। যাদের ঋণ পরিশোধের সামর্থ্য আছে, কিন্তু টাকা দিচ্ছে না তাদের ব্যাপারে কঠোর হতে হবে। যাদের বিরুদ্ধে ওয়ারেন্ট আছে তাদেরকে গ্রেফতার করাতে হবে। যাদের সামর্থ্য নেই তাদের বিষয়টি মানবিকভাবে দেখতে হবে।
সভায় অংশগ্রহণকারী বিভিন্ন বেসরকারী ব্যাংকের কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, বেওয়ারিশ লাশ বহনের জন্য আঞ্জুমান মুফিদুল ইসলামের একটা লাশবাহী গাড়ীর দরকার। কারণ পঁচে-গলে যাওয়া লাশ ভ্যানে বা অন্য গাড়ীতে নিতে চায় না, কিন্তু দাফন তো করতেই হয়। এ জন্য আপনাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে বিষয়টি নিয়ে কথা বলে দেখবেন।
জেলা কৃষি ঋণ কমিটির সভা ছাড়াও একই স্থানে পৃথক সময়ে জেলা পরিবার পরিকল্পনা কমিটির সভা, কিশোর-কিশোরীদের স্বাস্থ্য সেবা ব্যবস্থাপনা ও সমন্বয় কমিটির সভা এবং ভগিরথপুর ইসলামিয়া ফাজিল মাদ্রাসার গভর্নিং বডি’র সভা অনুষ্ঠিত হয়।