Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বালিয়াকান্দি উপজেলার গেন্ডারী আখ চাষীদের মুখে হাসি

॥বালিয়াকান্দি প্রতিনিধি॥ চলতি মৌসুমে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলায় ৫০ হেক্টর জমিতে গেন্ডারী আখের চাষ হয়েছে। ভালো ফলনের পাশাপাশি ভালো দাম পাওয়ায় গেন্ডারী আখ চাষীদের মুখে হাসি ফুটে উঠেছে।
জামালপুর ইউনিয়নের গোসাই গোবিন্দপুর গ্রামের কৃষক জামাল শেখ তার ৬০ শতাংশ জমিতে গেন্ডারী আখের চাষ করেছেন। ফলনও ভালো হয়েছে। জামাল শেখ বলেন, গত ১০ বছর ধরে তিনি গেন্ডারী আখের চাষ করে আসছেন।
তিনি জানান, গেন্ডারী আখের উপরের অংশ সংগ্রহ করে ছোট ছোট টুকরো করে কেটে আশ্বিন মাসে বীজতলায় বীজ রোপন করতে হয়। এরপর কার্তিক মাসে জমি প্রস্তুত করে সারিবদ্ধভাবে চারা রোপন করতে হয়। রোপনের পর নিয়মিত পরিচর্যা করতে হয়। আস্তে আস্তে চারাগুলো বড় হয়ে সবুজ থেকে হলুদ রঙে পরিণত হয়। দো-আঁশ মাটিতে গেন্ডারী আখের ফলন ভালো হয়।
বহরপুর ইউনিয়নের রায়পুর গ্রামের কৃষক ফজলু শেখ জানান, তিনি তার বাড়ীর পাশের ১৮ শতাংশ জমিতে গেন্ডারী আখের চাষ করেছিলেন। ফলন ভালো হয়েছে। এখন প্রতিদিন কিছু কিছু করে আখ কেটে বালিয়াকান্দি, বহরপুর ও তেঁতুলিয়া বাজারে নিয়ে খুচরা বিক্রি করছেন।
বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সাখাওয়াত হোসেন জানান, এ বছর বালিয়াকান্দি উপজেলাতে ৫০ হেক্টর জমিতে গেন্ডারী আখের চাষ হয়েছে। ফলনও ভালো হয়েছে।