Site icon দৈনিক মাতৃকণ্ঠ

যুবসমাজ ও শিক্ষার্থীদের পাঠাগারমুখী করতে হবে—রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম

॥মোক্তার হোসেন॥ রাজবাড়ী জেলার পাংশা শহরে প্রতিষ্ঠিত এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারে গতকাল ২২শে আগস্ট বিকেলে এক পরিচিতি সভা অনুষ্ঠিত হয়।
পাংশা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারের সভাপতি মোহাম্মদ রফিকুল ইসলামের সভাপতিত্বে পরিচিতি সভায় প্রধান অতিথি রাজবাড়ীর নতুন জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, বইপড়া আমার শখ। ছাত্র জীবন থেকেই বই পড়া আমার অভ্যাস। আমার সন্তানদেরকেও বই পড়াতে উৎসাহ দেই। প্রতিবছর বইমেলা থেকে নতুন-নতুন বই ক্রয় করি। তিনি বলেন, পাঠাগার জ্ঞানের ভান্ডার। পাঠাগারে সকল শ্রেণির বই রাখা দরকার। নবীন-প্রবীন ও স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের উপযোগী বই রাখতে হবে। শুধু বই রাখলেই হবে না-পাঠকও সৃষ্টি করতে হবে। যুবসমাজ ও স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের পাঠাগারমুখী করতে হবে। পাঠ্যবইয়ের পাশাপাশি জ্ঞানভিত্তিক বই পড়ার জন্য ছেলেমেয়েদের উৎসাহ জাগাতে হবে। বই পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি করতে পারলে যুবসমাজ ও শিক্ষার্থীদের মাদক থেকে দূরে রাখা সম্ভব। এ ক্ষেত্রে অভিভাবক ও শিক্ষকদের সচেতন হওয়ার গুরুত্বারোপ করেন তিনি।
পরিচিতি সভায় পাংশা পৌরসভার মেয়র ও পাংশা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল আল মাসুদ বিশ্বাস, ডঃ কাজী মোতাহার হোসেন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বিকাশ চন্দ্র বসু, এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও পাংশা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি চিত্ত রঞ্জন কুন্ডু প্রমূখ বক্তব্য রাখেন।
পরিচিতি সভায় পাংশার এসিল্যান্ড সাদীয়া শাহনাজ খানম, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠের অবসরপ্রাপ্ত প্রতিষ্ঠাকালীন প্রধান শিক্ষক সুশীল কুমার মুদী, খাগজানা উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক শিবনাথ সরকার, পাংশা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জাহাঙ্গীর, পাংশা পৌরসভার প্যানেল মেয়র মোঃ ওদুদ সরদার, পাংশা পৌরসভার কাউন্সিলর মোতালেব হোসেন মোল্লা, আব্দুল আলীম মুন্সী, আবুল হোসেন শেখ, রাশিদা ইয়াসমীন ও দুর্গা রানী পাল, আইডিয়াল গার্লস কলেজের প্রভাষক লিটন কুমার বিশ্বাস, আফসার আলী বিশ্বাস ও এবাদত আলী শেখসহ পাঠাগারের সদস্যবৃন্দ ও স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। পাঠাগারের পক্ষ থেকে রাজবাড়ীর নতুন জেলা প্রশাসক দিলসাদ বেগমকে ফুলেল শুভেচ্ছা ও বই উপহার প্রদান করা হয়।