Site icon দৈনিক মাতৃকণ্ঠ

রাজবাড়ীতে কাঁচা মরিচে ঝাল॥দাম বেড়েছে বিভিন্ন সবজি-মাছ ও মুরগীর

॥চঞ্চল সরদার॥ অতি বৃষ্টি ও বন্যার প্রভাবের কারণে রাজবাড়ীতে বেড়ে গেছে কাঁচা মরিচসহ বিভিন্ন সবজি, মাছ ও মুরগীর দাম। কিছুদিন আগেও বাজারে এসব পণ্যের দাম কিছুটা কম ছিল। বর্তমানে প্রায় সকল পণ্যের দামই বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন ক্রেতা-বিক্রেতারা।
রাজবাড়ী তরকারী বাজারের কাঁচা মরিচ ও সবজি বিক্রেতা আব্দুর রাজ্জাক বলেন, বৃষ্টি ও বন্যার এই সময় আসলেই কাঁচা মরিচ ও সকল সবজির দাম বৃদ্ধি পায়। বর্তমানে কাঁচা মরিচ জাত ও মান ভেদে ১৮০ টাকা থেকে ২০০ টাকা, বেগুন ৩৫-৪০ টাকা, আলু ২০-২৫ টাকা, দেশী শসা ১শ’ টাকা, উস্তে ৫০ টাকা, ঝিঙে ৪০ টাকা, গাঁজর ১শ’ টাকা, ঢেঁড়শ ৩০ টাকা, পেঁপে ২৫ টাকা, পটল ৪০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, দেশী পেঁয়াজ ৩৫-৪০ টাকা, আদা ২শ’ টাকা, রসুন ১শ’ টাকা, ধুন্দল ২০ টাকা, মুলা ৫০ টাকা ও কচুরলতি ৪০ টাকা কেজি দরে এবং কাঁচা কলা প্রতি হালি ২৫টাকা বিক্রি হচ্ছে। প্রতিটি জিনিসের দামই প্রায় ১০-১৫ টাকা করে বৃদ্ধি পেয়েছে।
রাজবাড়ী মাছ বাজারের মাছের আড়ৎদার সুলতান আহমেদ বলেন, বর্তমানে মাছের বাজার(দাম) একটু বেশী। ১ কেজি বা ৮শ’ গ্রাম সাইজের ইলিশ প্রতি কেজি ১২শ’ টাকা, মাঝারী সাইজের ইলিশ প্রতি কেজি ৮শ’ টাকা, ছোট ইলিশ ৫শ’ টাকা, বড় রুই ৩৮০ টাকা, কাতল ২৬০ টাকা, বাটা ২শ’ টাকা, সিলভার কার্প ১৩০ টাকা, তেলাপিয়া ২শ’ টাকা, পাঙ্গাস ১৬০-১৭০ টাকা, কৈ ১৪০-১৫০ টাকা ও মৃগেল মাছ ১৩০ টাকা কেজি করে বিক্রি হচ্ছে।
রাজবাড়ী মুরগীর বাজারের মুরগী বিক্রেতা হাসানুর রহমান বলেন, ব্রয়লার মুরগী বর্তমানে ১৩০-১৪০ টাকা, সোনালী মুরগী ২০০-২১০ টাকা এবং লেয়ার মুরগী ২২০-২৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
বাজার করতে আসা রিক্সা চালক রহিম মোল্লা বলেন, আমরা দিন আনি দিন খাই। কিন্তু কিছুদিন হলো সকল কিছুর দাম বৃদ্ধি পাচ্ছে। এমন হতে থাকলে তো আমাদের চলতে অনেক সমস্যার মধ্যে পড়তে হবে। সকল পণ্য আমাদের ক্রয় ক্ষমতার মধ্যে থাকলে আমরা যারা নি¤œ আয়ের মানুষ তাদের জন্য ভালো হয়। কাজ করে টাকা যদি সব আমাদের খাওয়ার পিছনেই চলে যায় তাহলে তো আমরা আর কিছুই করতে পারবো না। আমরা চাই সকল কিছুর দাম কম থাকুক।