Site icon দৈনিক মাতৃকণ্ঠ

কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উপলক্ষে রাজবাড়ী সিএস কার্যালয়ে অ্যাডভোকেসী সভা

॥কবির হোসেন॥ আগামী ১-৬ই এপ্রিল কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ও ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা উপলক্ষে রাজবাড়ী সিভিল সার্জন অফিসের আয়োজনে গতকাল ২০শে মার্চ সকালে সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে জেলা পর্যায়ের অ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জন ডাঃ মোঃ রহিম বক্সের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক রেবেকা খান।
বিশেষ অতিথি হিসেবে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ তৌহিদুল ইসলাম ও ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আব্দুল হামিদ খান বক্তব্য রাখেন।
এছাড়াও সমাজসেবা অফিসার মোঃ মাজহারুল ইসলাম, সেভ দ্যা চিলড্রেনের প্রজেক্ট অফিসার শাহাদত হোসেন, জেলা ব্র্যাক প্রতিনিধি মোঃ নেফাজ উদ্দিন, এমওসিএস ডাঃ কাজী শফিকুল আজম, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পারমিস সুলতানা এবং সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাসরীন আক্তারসহ বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকগণ সভায় উপস্থিত ছিলেন।
সভায় এমওসিএস ডাঃ কাজী শফিকুল আজম কৃমিনাশক ট্যাবলেট(মেবেন্ডাজল) খাওয়ানোর নিয়ম, কৃমির ধরণ এবং কৃমি দেহের কি কি ক্ষতি করে তা প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করেন। এছাড়াও তিনি প্রতিটি স্কুলে ৩জন করে ক্ষুদে ডাক্তারদের টিম কিভাবে শিক্ষার্থীদের ওজন, উচ্চতা ও দৃষ্টিশক্তি পরিমাপ করবে ও কৃমিনাশক ট্যাবলেট খাওয়াবে তা তুলে ধরেন।
সভায় বক্তাগণ বলেন, কৃমিনাশক ট্যাবলেট খুব নিরাপদ। এ বছরই প্রথম প্রাথমিক ও মাধ্যমিকের ৬-১৬ বছরের ৩লক্ষ ১৮হাজার ছাত্র-ছাত্রীকে এই কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে। কৃমিনাশক ট্যাবলেট খাওয়া নিয়ে এর পূর্বে কিছু মিথ্যা প্রচারণা থাকলেও হঠাৎ উত্তেজিত না হয়ে কোন সমস্যা দেখা দিলে আমাদের জানাবেন, আমরা তৎক্ষণাৎ পৌঁছে যাব।