Site icon দৈনিক মাতৃকণ্ঠ

নদীতে তীব্র স্রোতের কারণে ফেরী পারাপারে ধীরগতি॥দৌলতদিয়ায় গাড়ীর দীর্ঘ সিরিয়াল

॥কাজী তানভীর মাহমুদ॥ পদ্মা নদীতে পানি বৃদ্ধি ও ¯্রােতের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ধীরগতিতে ফেরী চলাচল করছে। নদী পারাপারে সময় বেশী লাগায় দৌলতদিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সিরিয়ালের সৃষ্টি হচ্ছে। এতে যানবাহনের চালক-শ্রমিক ও যাত্রীদের ভোগান্তি পোহাতে হচ্ছে।
বেনাপোল থেকে ঢাকাগামী পণ্যবাহী একটি ট্রাকের (ঢাকা মেট্টো-ট-১৪-৯৮৩৯) চালক আশিক বলেন, দুই দিন ধরে দৌলতদিয়া ঘাটে এসে ফেরীর সিরিয়ালের অপেক্ষায় বসে আছি। কখন ফেরীর দেখা পাবো জানি না। দৌলতদিয়া ঘাটের এই ভোগান্তি নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে।
গোপালগঞ্জ থেকে ঢাকার ধামরাইগামী পণ্য বোঝাই ট্রাকের চালক মাহবুব হোসেন বলেন, ফেরীর সিরিয়ালে ঘন্টার পর ঘন্টা অপেক্ষায় আছি। বৃষ্টিতে ভিজে ট্রাকের পণ্য ভিজে যাচ্ছে। ঠিক সময়ে পণ্য ডেলিভারী দিতে না পারলে পেমেন্ট (ভাড়া) পেতে সমস্যা হবে।
ফরিদপুর থেকে ঢাকাগামী সুতা বোঝাই একটি ট্রাকের (ঢাকা-মেট্টো-ট-১৫-৩৫২৮) চালকের হেলপার আলামিন বলেন, দৌলতদিয়া ঘাটে এসে ফেরীর সিরিয়ালে ২দিন ধরে বসে আছি। প্রতিদিন বৃষ্টিতে ট্রাক ভিজছে। আমাদের রাতে ঘুুমাতে সমস্যা হয়।
চুয়াডাঙ্গা থেকে ঢাকাগামী সিডি ডিলাক্স নামের একটি বাসের চালক আবু সাঈদ বলেন, ঘাটে সারা বছরই অব্যবস্থাপনা লেগে থাকে। ফেরীর সংকটের কারণে ঘাটে যানবাহনের এই দীর্ঘ লাইন। সকালের দিকে দৌলতদিয়া ঘাটে আসলেও এখন বিকেল পর্যন্ত ফেরীর সিরিয়াল পাইনি।
বরিশাল থেকে ঢাকাগামী হানিফ পরিবহন বাসের যাত্রী সোহাগ বলেন, ঢাকায় চাকরীর ভাইভা(মৌখিক পরীক্ষা) ছিল। দৌলতদিয়া ঘাটে বাস আটকে আছে। সময়মতো পৌঁছাতে না পারায় চাকরীর ভাইভা দেওয়াই হলো না।
বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক(বাণিজ্য) আবু আব্দুল্লাহ জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমানে ১৫টি ফেরী চলাচল করছে। তার মধ্যে ৭টি বড়, ১টি মাঝারী ও ৭টি ছোট ফেরী। নদীতে বর্তমানে ¯্রােত থাকায় ফেরী চলাচলে সময় বেশী লাগছে। ফেরীর আপ-ডাউন ট্রিপ সংখ্যা কমে যাওয়ায় দৌলতদিয়া ঘাটে যানবাহনের লাইন জমেছে। সিরিয়াল অনুযায়ী সব গাড়ী ফেরী পার করা হবে।