Site icon দৈনিক মাতৃকণ্ঠ

রাজবাড়ী সিভিল সার্জন অফিসের আয়োজনে ব্রেস্ট ও জরায়ু ক্যান্সারের সচেতনতামূলক কর্মশালা

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ রাজবাড়ী সিভিল সার্জন অফিসের আয়োজনে এনজিও রিসোর্স ফর ডেভেলপমেন্টের সহযোগিতায় গতকাল ৩০শে জুন সকালে ব্রেস্ট ও জরায়ু ক্যান্সারের সচেতনতামূলক কর্মশালা সিভিল সার্জনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জন ডাঃ মোঃ মাহফুজার রহমান সরকারের সভাপতিত্বে কর্মশালায় সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডাঃ কাজী শফিউল আজম শুভ, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মঞ্জুরুল হক, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোকারেমা মাঞ্জুরা ও নারী নেত্রী শামসুন্নাহার চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।
এ সময় সিভিল সার্জন অফিসের কর্মকর্তাগণসহ নারী নেত্রী, গৃহিনী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রীরা উপস্থিত ছিলেন।
কর্মশালার সভাপতি সিভিল সার্জন ডাঃ মোঃ মাহফুজার রহমান সরকার তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার বিভিন্ন জটিল রোগের চিকিৎসা দেশের তৃণমূল পর্যায়ে পৌঁছে দেয়ার জন্য কাজ করছে। তারই ধারাবাহিকতায় ব্রেস্ট ও জরায়ু ক্যান্সারের মতো কঠিন রোগ যাতে শুরুতেই সনাক্ত করা সম্ভব হয় সেই লক্ষ্যে জেলা ও উপজেলা পর্যায়ে পরীক্ষা ও চিকিৎসার ব্যবস্থাসহ নারীদের এ বিষয়ে সচেতন করতে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করছে। প্রাথমিক অবস্থায় ধরা পড়লে চিকিৎসার মাধ্যমে ব্রেস্ট বা জরায়ু ক্যান্সার থেকে পুরোপুরি সেরে ওঠা সম্ভব। এ ব্যাপারে নারীদের সচেতন হওয়া খুব প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।