Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বালিয়াকান্দির দৃষ্টি প্রতিবন্ধী বাউল শুকুরের সংসার চলে গান গেয়ে

॥রঘুনন্দন সিকদার॥ নাম তার শুকুর আলী(৩৫)। শুকুর বাউল নামেই এলাকায় ব্যাপক পরিচিতি। সে একজন দৃষ্টি প্রতিবন্ধী। বাউল সঙ্গীত ছোটবেলা থেকেই ছিল তার প্রিয়। গান করেই এখন তার সংসার চলে।
শুকুর বাউল রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের সাহেবপাড়া-বেরুলী গ্রামের হতদরিদ্র দেলবর আলী মন্ডলের পুত্র। পরিবারের দুই ভাইয়ের মধ্যে শুকুর বাউল বড়। সে বিবাহিত, এক পুত্র ও এক কন্যার পিতা। দরিদ্র সংসারের অভাব-অনটনের মধ্যে দিয়ে বিভিন্ন হাট-বাজারে ও গ্রাম-মহল্লায় বাউল গান গেয়ে দর্শকদের মাতিয়ে তোলে। গান গেয়ে যে সামান্য অর্থ উপার্জন করে, তাই দিয়ে বৃদ্ধ মা-বাবা ও ছেলে-মেয়েদেরকে নিয়ে কোন রকমে দিন কাটায়। দারিদ্রতাও হার মানাতে পারেনি তাকে, নিজে চোখে না দেখতে পারলেও শিক্ষার আলো দেখাচ্ছে তার ছেলে-মেয়েকে।
কথা হয় এই দৃষ্টি প্রতিবন্ধী বাউলের সঙ্গে। সে জানায়, ১৯৯৫ সাল থেকে আমি আমার গানের ওস্তাদ নওশের আলী ফকিরের সাথে গান করি। তার কাছেই আমার গানের হাতেখড়ি। এরপর থেকে বাউল গানকে আমার পেশা হিসেবে নিয়েছি। বাউল গান করে যা আয় করি তা দিয়ে আমার সংসার চালাই। ২০১৪ সালে আমি বাউল শিল্পীদের নিয়ে একটি সংগঠন তৈরী করেছি, যা আমাদের মতো বাউলদের সেবার কাজে নিয়োজিত। বর্তমানে সংগঠনটিতে প্রায় ৪০ জন সদস্য রয়েছে। সরকার আমাকে সাহায্য করলে আমরা একটু শান্তিতে বাউল গান চর্চা করতে পারি।
উল্লেখ্য, আগামীকাল শুক্রবার ও শনিবার দৃষ্টি প্রতিবন্ধী শুকুর বাউলের বাড়ীর আঙ্গীনায় তার নিজ উদ্যোগে ২দিনব্যাপী ১৭তম বার্ষিক ওরস ও বাউল গানের আয়োজন করা হয়েছে।