বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০৯:২৮ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
লম্পট তারিকুলের বিচার ও মা’কে ফিরে পেতে চায় প্রতিবন্ধী সন্তানরা॥ডিসির নিকট স্মারকলিপি প্রদান বালিয়াকান্দিতে বাজারে পেঁয়াজের দাম মনিটরিং করলেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব তুরস্কের বিরুদ্ধে এবার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পাংশায় দুইটি সংস্থা পরিদর্শন করলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক পাংশার হাবাসপুরে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে পুরুষদের দায়িত্ব-ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত কালুখালীতে জব্দকৃত আড়াই মণ ইলিশ মাছ এতিমখানায় বিতরণ দলীয় সমর্থক আবু ডাক্তারের মৃত্যুতে রাজবাড়ী জেলা আওয়ামীলীগের শোক রাজবাড়ীতে বিশ্ব হাত ধোয়া দিবস ও স্যানিটেশন মাস উপলক্ষে র‌্যালী-হাত ধোয়া প্রদর্শনী ও আলোচনা সভা রাজবাড়ীতে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস পালিত

ক্ষতিগ্রস্ত হার্টের টিস্যু পুনরায় স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে ওষুধ উদ্ভাবন

  • আপডেট সময় শুক্রবার, ২ নভেম্বর, ২০১৮

॥আন্তর্জাতিক ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, সান ফ্রান্সিসকো’র (ইউসিএসএফ) বিজ্ঞানীরা নতুন একটি ওষুধ উদ্ভাবন করেছেন যা হায়পক্সিয়া(রক্তে অক্সিজেন স্বল্পতা) অবস্থায় অক্সিজেন সরবরাহের বিঘ্নতার কারণে ক্ষতিগ্রস্থ হার্টের টিস্যু পুনরায় সক্রিয় ও স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনবে।
নতুন এই ওষুধের কার্যকারিতা যাচাই করে এই ফলাফল ঘোষণা করেছে উৎপাদনকারী বায়োটেকনোলজি কোম্পানী অমনিওক্স ইন্টারন্যাশনাল। নতুন এই ওষুধটির নাম রাখা হয়েছে ওএমএক্স-সিভি (ড়সী-পা)। পিএলওএস বায়োলজি জার্নাল গত ২৫শে অক্টোবর এই রিপোর্ট প্রকাশ করেছে।
ক্যান্সার, হৃদরোগ, ট্রমা, অক্সিজেনের নিম্নমাত্রার সমস্যা অথবা হায়পক্সিয়া, বা অন্যান্য রোগের প্রভাবে অক্সিজেন সরবরাহ বিঘ্নিত হলে এই ওষুধ অক্সিজেন সরবরাহ সচল ও সক্রিয় করবে। এটির পার্শ¦ প্রতিক্রিয়া নেই এবং রক্তে অতিরিক্ত অক্সিজেনেশনের সম্ভাবনা নেই। এটি অক্সিজেন সংবহন করে কোষের চাহিদা মতো পৌঁছে দেবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!