Site icon দৈনিক মাতৃকণ্ঠ

শিক্ষা পদ্ধতির উন্নয়নে টিকিউআই-২ প্রকল্পের আয়োজনে রাজবাড়ীতে দিনব্যাপী প্রশিক্ষণ

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন টিকিউআই-২ প্রকল্পের উদ্যোগে রাজবাড়ী জেলা শিক্ষা অফিসের সার্বিক সহযোগিতায় গতকাল ৯ই সেপ্টেম্বর সকাল ১০টায় দিনব্যাপী কম্বাইন্ড ক্লাস্টার ট্রেনিংয়ের উদ্বোধনী অনুষ্ঠান ইয়াছিন উচ্চ বিদ্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও ট্রেনিংয়ের উদ্বোধন করেন টিকিউআই-২ প্রকল্পের প্রকল্প পরিচালক(অতিরিক্ত সচিব) মোঃ জহির উদ্দিন বাবর।
জেলা শিক্ষা অফিসার আজিজা খানমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) রেবেকা খান।
এছাড়াও অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন টিকিউআই-২ প্রকল্পের কনসালট্যান্ট প্রফেসর কল্যাণময় সরকার, উপ-পরিচালক(প্রশিক্ষণ) রায়হানা তাসলিম, ইয়াছিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সাঈদা খানম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পারমিস সুলতানা।
এ সময় রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খান মোঃ জহুরুল হকসহ জেলা শিক্ষা বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ, জেলার বিভিন্ন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি, প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকগণ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।
প্রধান অতিথির বক্তব্যে টিকিউআই-২ প্রকল্পের প্রকল্প পরিচালক(অতিরিক্ত সচিব) মোঃ জহির উদ্দিন বাবর বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টার ফলে দেশ আজ শিক্ষাক্ষেত্রে ব্যাপক সাফল্য অর্জন করেছে। পাশাপাশি দেশের শিক্ষা ব্যবস্থাকে ডিজিটাল করার লক্ষ্যে শিক্ষকদের বিভিন্ন ডিজিটাল প্রশিক্ষণসহ অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম প্রতিষ্ঠা করেছেন। দেশের শিক্ষা ব্যবস্থার যাতে আরও অগ্রগতি সাধিত হয় সেই লক্ষ্যে এডিবির অর্থায়নে এই টিকিউআই প্রকল্পসহ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে শিক্ষক, অভিভাবক ও ম্যানেজিং কমিটি মানসম্মত শিক্ষা প্রদানে কে কি দায়িত্ব পালন করবে সে বিষয়ে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছেন।
তিনি আরো বলেন, বর্তমান সরকারের এই মহৎ লক্ষ্যকে সামনে রেখে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে যাতে মানসম্মত শিক্ষা ব্যবস্থা চালু হয় সে বিষয়ে সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। বক্তব্যের শেষে তিনি আনুষ্ঠানিকভাবে প্রশিক্ষণের উদ্বোধন ঘোষণা করেন।
উল্লেখ্য যে, টিকিউআই প্রকল্পের আওতায় মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি, প্রধান শিক্ষক, মাদ্রাসার সুপার, সহকারী শিক্ষক ও অভিভাবকগণ কিভাবে প্রতিষ্ঠানের শিক্ষা পদ্ধতির উন্নয়নের লক্ষ্যে তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করবে সে বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণে রাজবাড়ী জেলার মাধ্যমিক শিক্ষা বিভাগের প্রায় ৬০জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।