রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০৩:১৬ অপরাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
বাঙালি জাতির স্বাধিকার আন্দোলনের ঐতিহাসিক গণ-অভ্যুত্থান দিবস আজ চুক্তি অনুযায়ী বাংলাদেশ ভারতের কাছ থেকে শিগগিরই কোভিড ভ্যাকসিন পাবে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী আগামীকাল শনিবার ভূমিহীন ও গৃহহীন পরিবারের কাছে ৬৬ হাজার ১৮৯ বাড়ি হস্তান্তর করবেন তথ্যমন্ত্রীর সাথে বাংলাদেশ সম্পাদক ফোরামের প্রতিনিধিদের মতবিনিময় যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণ কয়েক দশকের মধ্যে নতুন যুদ্ধ শুরু না করা প্রথম মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন জনসমর্থন নিয়ে ক্ষমতা ছাড়ছেন প্রেসিডেন্ট ট্রাম্প জাতীয় সংসদে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ করোনা ভাইরাসের টিকার বিষয়ে ইউরোপকে আশ্বস্ত করলো ফাইজার যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ নেয়ার আগেই হোয়াইট হাউস ছাড়বেন ট্রাম্প

স্মার্টফোনের নীল আলো অন্ধত্ব ত্বরান্বিত করে

  • আপডেট সময় বুধবার, ১৫ আগস্ট, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ স্মার্টফোনের মতো নানা ডিজিটাল ডিভাইসের নীল আলো অন্ধত্ব ত্বরান্বিত করতে পারে। গবেষকরা এ কথা জানিয়েছেন।
যুক্তরাষ্ট্রের টলেডো বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বলা হয়, ডিজিটাল ডিভাইস তথা স্মার্টফোনের নীল আলো ক্রমাগতভাবে ব্যবহার করলে চোখের আলো সহনশীল ক্ষুদ্র কোষের মধ্যে বিষাক্ত অনু জমতে তাকে এবং পরবর্তীতে তা চোখের ম্যাকুলারকে ক্ষতিগ্রস্ত করে। যুক্তরাষ্ট্রে অন্ধত্বের অন্যতম প্রধান কারণ ম্যাকুলার বিচ্ছেদ। তবে ম্যাকুলার বিচ্ছেদের কারণে মানুষ পুরোপুরি অন্ধ না হলেও তার প্রাত্যহিক কাজকর্ম বাঁধাগ্রস্ত হয়।
টলেডো বিশ্ববিদ্যালয়ের ক্যামেস্ট্রি ও বায়ো-ক্যামেস্ট্রি বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ অজিত করুনাথানে বলেন, ‘এটা কোন গোপন তথ্য নয় যে নীল আলোক রশ্মি আমাদের চোখের রেটিনা ক্ষতিগ্রস্ত করে থাকে। কিন্তু আমাদের গবেষণার বিষয় হলো এটি কিভাবে ঘটে এবং তা নিরাময়ের পথ দেখানো।’
উল্লেখ্য, স্মার্টফোন রাতের বেলা অন্ধকার স্থানে ব্যবহার না করতে এবং নীল আলো থেকে চোখ রক্ষায় সানগ্লাস ব্যবহার করতে গবেষকরা পরামর্শ দিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!