বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০৯:৩০ পূর্বাহ্ন
Logo
সংবাদ শিরোনাম ::
লম্পট তারিকুলের বিচার ও মা’কে ফিরে পেতে চায় প্রতিবন্ধী সন্তানরা॥ডিসির নিকট স্মারকলিপি প্রদান বালিয়াকান্দিতে বাজারে পেঁয়াজের দাম মনিটরিং করলেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব তুরস্কের বিরুদ্ধে এবার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পাংশায় দুইটি সংস্থা পরিদর্শন করলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক পাংশার হাবাসপুরে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে পুরুষদের দায়িত্ব-ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত কালুখালীতে জব্দকৃত আড়াই মণ ইলিশ মাছ এতিমখানায় বিতরণ দলীয় সমর্থক আবু ডাক্তারের মৃত্যুতে রাজবাড়ী জেলা আওয়ামীলীগের শোক রাজবাড়ীতে বিশ্ব হাত ধোয়া দিবস ও স্যানিটেশন মাস উপলক্ষে র‌্যালী-হাত ধোয়া প্রদর্শনী ও আলোচনা সভা রাজবাড়ীতে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস পালিত

স্মার্টফোনের নীল আলো অন্ধত্ব ত্বরান্বিত করে

  • আপডেট সময় বুধবার, ১৫ আগস্ট, ২০১৮

॥স্টাফ রিপোর্টার॥ স্মার্টফোনের মতো নানা ডিজিটাল ডিভাইসের নীল আলো অন্ধত্ব ত্বরান্বিত করতে পারে। গবেষকরা এ কথা জানিয়েছেন।
যুক্তরাষ্ট্রের টলেডো বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বলা হয়, ডিজিটাল ডিভাইস তথা স্মার্টফোনের নীল আলো ক্রমাগতভাবে ব্যবহার করলে চোখের আলো সহনশীল ক্ষুদ্র কোষের মধ্যে বিষাক্ত অনু জমতে তাকে এবং পরবর্তীতে তা চোখের ম্যাকুলারকে ক্ষতিগ্রস্ত করে। যুক্তরাষ্ট্রে অন্ধত্বের অন্যতম প্রধান কারণ ম্যাকুলার বিচ্ছেদ। তবে ম্যাকুলার বিচ্ছেদের কারণে মানুষ পুরোপুরি অন্ধ না হলেও তার প্রাত্যহিক কাজকর্ম বাঁধাগ্রস্ত হয়।
টলেডো বিশ্ববিদ্যালয়ের ক্যামেস্ট্রি ও বায়ো-ক্যামেস্ট্রি বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ অজিত করুনাথানে বলেন, ‘এটা কোন গোপন তথ্য নয় যে নীল আলোক রশ্মি আমাদের চোখের রেটিনা ক্ষতিগ্রস্ত করে থাকে। কিন্তু আমাদের গবেষণার বিষয় হলো এটি কিভাবে ঘটে এবং তা নিরাময়ের পথ দেখানো।’
উল্লেখ্য, স্মার্টফোন রাতের বেলা অন্ধকার স্থানে ব্যবহার না করতে এবং নীল আলো থেকে চোখ রক্ষায় সানগ্লাস ব্যবহার করতে গবেষকরা পরামর্শ দিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর
error: আপনি নিউজ চুরি করছেন, চুরি করতে পারবেন না !!!!!!