Site icon দৈনিক মাতৃকণ্ঠ

ফ্রিল্যান্স ফটোগ্রাফার আঃ হালিম বিশ্বাসের ডিজিটাল ফটো প্রদর্শনী

॥স্টাফ রিপোর্টার॥ রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গত ১৯শে জানুয়ারী থেকে ২১শে জানুয়ারী পর্যন্ত ৩দিনব্যাপী বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে অনুষ্ঠিত হয় ডিজিটাল উদ্ভাবনী মেলা।
মেলার একটি স্টলে ফ্রিল্যান্স ফটোগ্রাফার আঃ হালিম বিশ্বাসের ‘ডিজিটাল ফটো প্রদর্শনী’ অনুষ্ঠিত হয়। এতে পদ্মা নদী, প্রকৃতি ও গ্রামীণ জীবন-যাপন নিয়ে প্রায় অর্ধশত ছবি প্রদর্শিত হয়। এর প্রতিটি ছবিই ছিল প্রশংসনীয়। মেলায় আগত জনপ্রতিনিধি ও সরকারী কর্মকর্তাসহ বহু দর্শনার্থী তার স্টলটি ঘুরে দেখে ভূঁয়সী প্রশংসা করেন।
বিশিষ্ট ফটোগ্রাফার আঃ হালিম বিশ্বাস ১৯৫২ সালে রাজবাড়ী শহরের ৩নং বেড়াডাঙ্গায় জন্মগ্রহণ করেন। ৪ভাই ও ৫বোনের মধ্যে তিনি ছিলেন পিতা-মাতার ২য় সন্তান। তার পিতা বিশিষ্ট ব্যবসায়ী আঃ হাকিম মিয়া ১৯৭১ সালের ১৭ই জুলাই রাজবাড়ী বাজারের আরও ২ব্যবসায়ী মজিব বিল্ডিংয়ের মালিক মজিবর প্রামানিক ও সালাম মিয়ার সঙ্গে বিহারী রাজাকারদের হাতে শহীদ হন। আঃ হালিম বিশ্বাস ১৯৬৭ সালে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশের পর ১৯৭২ সালে চট্টগ্রামের কাপ্তাই সুইজিশ-বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজী থেকে অটোমোবাইল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা ডিগ্রী অর্জন করেন। ৬ষ্ঠ শ্রেণীতে লেখাপড়ার সময়ই তার ফটোগ্রাফিতে হাতেখড়ি হয়। ১৯৮৪-৮৫ সালে তিনি ফ্রিল্যান্স ফটোগ্রাফার হিসেবে পেশাজীবন শুরু করেন। তবে প্রবীণ এই ফটোগ্রাফার কমার্শিয়ালের পরিবর্তে প্রাকৃতিক ছবিই বেশি তোলেন।