Site icon দৈনিক মাতৃকণ্ঠ

মধুপুরে কৃষকদের মধ্যে বিনামূল্যে ভিয়েতনামী তিল বীজ বিতরণ

॥মাহফুজুর রহমান॥ রাজবাড়ী সদর উপজেলার শহীদ ওহাবপুর ইউনিয়নের মধুপুরে জাদীদ গ্রেইন ইন্ডাষ্ট্রিজ লিঃ-এর কার্যালয়ে গত ১৭ই জানুয়ারী বিকেলে ২শতাধিক কৃষকের মধ্যে বিনামূল্যে ভিয়েতনামী তিল বীজ বিতরণ করা হয়।
এ উপলক্ষ্যে জাদীদ গ্রেইন ইন্ডাস্ট্রিজ লিঃ কার্যালয়ে কৃষকদের নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। জাদীদ গ্রেইন ইন্ডাষ্ট্রিজ লিঃ-এর চেয়ারম্যান মোঃ জায়েদ আল কাউছারের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে তিল চাষের উপর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রকিব উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাদীদ গ্রেইন ইন্ডাষ্ট্রিজ লিঃ এর ডিরেক্টর মোঃ ইমান আলী মোল্লা, সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ বাহাউদ্দিন শেখ, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার স্বপন কুমার নাথ এবং স্ট্যান্ডার্ড ব্যাংকের গোয়ালন্দ মোড় শাখার ম্যানেজার ওয়াছি উদ্দিন আহম্মেদ।
রাজবাড়ী-১ আসনের সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়মের পুত্র জাদীদ গ্রেইন ইন্ডাষ্ট্রিজ লিঃ-এর ম্যানেজিং ডিরেক্টর অর্ণব নেওয়াজ মাহমুদ হৃষিত তিল চাষের নিয়ম-কানুন সম্পর্কিত ভিডিও প্রদর্শনী পরিচালনা করেন।
তিনি জানান, আমাদের দেশীয় তিল চাষে যে পরিমাণ ফলন হয়, তার চেয়ে ভিয়েতনামী এই তিলের ফলন দ্বিগুণ হবে। আর আন্তর্জাতিক বাজারে এই ভিয়েতনামী তিলের দামও বেশী। ফলে আমাদের দেশের কৃষকরা এই তিল চাষ করলে লোকাল বাজারের চেয়ে বেশী দামে বিক্রি করে লাভবান হবে। এতে করে কৃষকদের উন্নয়ন ঘটলে, আমাদের দেশও এগিয়ে যাবে।
উল্লেখ্য, জাদীদ গ্রেইন ইন্ডাষ্ট্রিজ লিঃ তিল রিফাইনারি (প্রক্রিয়াজাত) করে বিদেশে রপ্তানী করে থাকে। বিতরণকৃত বীজগুলো ভিয়েতনামের উন্নত জাতের বীজ বলে তাদের দাবী।