Site icon দৈনিক মাতৃকণ্ঠ

বেগম রোকেয়া দিবসে রাজবাড়ীতে শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা প্রদান

॥আসহাবুল ইয়ামিন রয়েন॥ আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে ‘জয়িতা অন্বেষনে বাংলাদেশ’ শীর্ষক কার্যক্রমের আওতায় মহিলা বিষয়ক অধিদপ্তরের রাজবাড়ী জেলা কার্যালয়ের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় গতকাল ৯ই ডিসেম্বর সকালে র‌্যালী, মানববন্ধন, আলোচনা সভা এবং জেলা ও উপজেলা পর্যায়ের শ্রেষ্ঠ জয়িতাদেরকে সম্মাননা প্রদান করা হয়।
সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমীর সামনে অনুষ্ঠিত হয় মানববন্ধন। মানববন্ধনে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও সরকারী-বেসরকারী বিভাগের কর্মকর্তাগণ, এনজিও এবং বিভিন্ন নারী সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।
মানববন্ধন শেষে অনুষ্ঠিত হয় র‌্যালী। র‌্যালীটি জেলা শিল্পকলা একাডেমীর সামনে থেকে শুরু হয়ে প্রধান সড়কের পান্না চত্ত্বর প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এরপর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও জেলা/উপজেলা পর্যায়ের শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠান।
কাজী হেদায়েত হোসেন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মীর মাহফুজা খাতুন মলির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) ড. সৈয়দা নওশীন পর্ণিনী এবং বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার মোঃ তারিকুল ইসলাম বক্তব্য রাখেন।
স্বাগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তহমিদা খানম। অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ আলীমুর রেজা, রাজবাড়ী ইয়াছিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইদা খানম, জাতীয় মহিলা সংস্থার রাজবাড়ী জেলা শাখার চেয়ারম্যান তানিয়া সুলতানা কংকন, জেলা ব্র্যাক প্রতিনিধি নেফাজ উদ্দিন, দৌলতদিয়া মুক্তি মহিলা সমিতির নির্বাহী পরিচালক মর্জিনা বেগম ও আরশি মহিলা সমিতির সভানেত্রী সামসুন্নাহার চৌধুরী প্রমুখ।
বক্তাগণ দিবসটির প্রতিপাদ্য তুলে ধরে নারীদের উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ, নারীদের অধিকার প্রতিষ্ঠার জন্য করণীয়, দেশের উন্নয়নে নারীদের ভূমিকা ও বেগম রোকেয়ার জীবনের বিভিন্ন দিকসহ বর্তমান প্রধানমন্ত্রী নারীদের অধিকার প্রতিষ্ঠায় যে সমস্ত কাজ করছেন তার বিবরণ তুলে ধরে বক্তব্য রাখেন। আলোচনা শেষে বিভিন্ন ক্যাটাগরীেেত জেলা ও উপজেলা পর্যায়ের ৫জন করে শ্রেষ্ঠ জয়িতাদের সম্মাননা ক্রেস্ট প্র্রদান করা হয়।