Site icon দৈনিক মাতৃকণ্ঠ

প্রতিবন্ধী জনগোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠার দাবীতে মানববন্ধন

॥তন্ময় কুমার বিশ্বাস সুমন॥ প্রতিবন্ধী জনগোষ্ঠীর কর্মসংস্থান ও অধিকার প্রতিষ্ঠার দাবীতে গতকাল ৯ই ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় রাজবাড়ী প্রেসক্লাবের সামনে প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন পরিষদের উদ্যোগে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।
এতে রাজবাড়ী প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন পরিষদের সভাপতি আরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন, সিপিবি’র সদস্য ধীরেন্দ্র নাথ দাস, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জেলা সংসদের সাধারন সম্পাদক প্রসেনজিৎ কুমার রায়, ছাত্র ইউনিয়ন নেতা সাগর রায়, কুমারখালী বর্ণমালা প্রতিবন্ধী স্কুলের শিক্ষক ইমান আলী, দৃষ্টি প্রতিবন্ধী আজগর আলী ও আবু বক্কার প্রমুখ বক্তব্য রাখেন।
বক্তারা বলেন, প্রতিবন্ধীদের সরকারী চাকুরীর কোটা বাস্তবায়ন করতে হবে এবং বেসরকারী প্রতিষ্ঠানে চাকুরীতে অগ্রাধিকার দিতে হবে। এছাড়াও কর্মস্থলে বৈষম্য দূর করতে হবে। অধিকার প্রতিষ্ঠায় বিভিন্ন দপ্তরকে প্রতিবন্ধী বিষয়ে নির্দেশনা দিতে হবে। নিয়োগ কোটায় আরও সম্প্রসারণ এবং বেসরকারীখাতে নিয়োগের জন্য আনুপাতিক হারে নিয়োগের নির্দেশনা দিতে হবে। যোগ্যতা অনুযায়ী বিভিন্ন স্থানে কর্মের ব্যবস্থা সরকারীভাবে করতে হবে এবং প্রতিবন্ধী সুরক্ষা আইন-২০১৩ এর বাস্তবায়ন করতে হবে।