Site icon দৈনিক মাতৃকণ্ঠ

আইআইএমসি অ্যালামনাইয়ে ইহসানুল করিম সভাপতি ও জাহিদ নেওয়াজ সম্পাদক নির্বাচিত

॥স্টাফ রিপোর্টার॥ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমকে সভাপতি এবং চ্যানেল আই’র প্রধান বার্তা সম্পাদক জাহিদ নেওয়াজ খানকে সাধারণ সম্পাদক করে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ মাস কমিউনিকেশন(আইআইএমসি) অ্যালামনাই এসোসিয়েশন, বাংলাদেশ গঠিত হয়েছে।
গতকাল ২০শে মে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৯৭৮ সাল থেকে যে বাংলাদেশিরা নয়া দিল্লীর আইআইএমসিতে ফেলো ছিলেন, গতকাল এক সাধারণ সভায় অ্যালামনাই এসোসিয়েশন গঠিত হয়।
ইহসানুল করিম আইআইএমসি’র প্রথম বাংলাদেশী ফেলো (১৯৭৮-৭৯) এবং জাহিদ নেওয়াজ খান ফেলো ছিলেন ২০০০ সালে।
অ্যালামনাই এসোসিয়েশনের ৯সদস্যের নির্বাহী কমিটির অন্য সদস্যরা হলেন ঃ সহ-সভাপতি আজিজুল ইসলাম ভূঁইয়া(সম্পাদক, বাংলাদেশ নিউজ) ও এম. রহমত আলী (ন্যাশনাল কনসালট্যান্ট, ওয়ার্ল্ড ব্যাংক), যুগ্ম-সাধারণ সম্পাদক আংগুর নাহার মন্টি (যুগ্ম-বার্তা সম্পাদক, নিউজ২৪), কোষাধ্যক্ষ রঞ্জন সেন(বার্তা সম্পাদক, একুশে টিভি)।
কার্যনির্বাহী সদস্য ঃ নজরুল ইসলাম মিঠু (বাংলাদেশ প্রতিনিধি, ডিপিএ), ওয়ারেস হোসেন(সিনিয়র সহকারী সচিব, জাতীয় সংসদ সচিবালয়) এবং নাজনীন আখতার তন্বী (সিনিয়র সাব এডিটর, প্রথম আলো)।
ঢাকার ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে আইআইএমসি অ্যালামনাই এসোসিয়েশন, বাংলাদেশের নতুন কমিটিকে শুভেচ্ছা জানান ফার্স্ট সেক্রেটারী রাজেশ উইকে, প্রেস অ্যাটাসে রঞ্জন মন্ডল এবং প্রেস কর্মকর্তা বিশাল জ্যোতি দাস।
১৯৬৫ সালের ১৭ই আগস্ট ভারতের তৎকালীন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ইন্দিরা গান্ধী প্রতিষ্ঠিত আইআইএমসি ভারতে গণযোগাযোগ ও গণমাধ্যম বিষয়ক শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠান।
দিল্লীর বাইরে এখন ধেনকানাল(ওড়িষ্যা), আইজল(মিজোরাম), অমরাবতী (মহারাষ্ট্র), জম্মু(জম্মু ও কাশ্মির) এবং কোট্টায়াম (কেরালা)-তে এর আরো ৫টি কেন্দ্র আছে।
১৯৭৮ সাল থেকে বাংলাদেশের সাংবাদিক এবং সরকারী কর্মকর্তারা আইআইএমসি দিল্লীতে ফেলো হিসেবে বিভিন্ন কোর্সে অংশ নিচ্ছেন। বাংলাদেশের অনেক খ্যাতনামা সাংবাদিক আইআইএমসি’র ফেলো ছিলেন।